ইউএই ও কলম্বিয়ার অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তি

বণিক বার্তা ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্য প্রতিমন্ত্রী ড. থানি বিন আহমেদ আল জেইউদি এবং কলম্বিয়ার শিল্প, বাণিজ্য ও পর্যটনমন্ত্রী জার্মান উমানা চুক্তিতে স্বাক্ষর করেন ছবি: ডব্লিউএএম

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও কলম্বিয়ার মধ্যে কৌশলগত ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারে কমপ্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট (সেপা) স্বাক্ষর করেছে। চুক্তির ফলে উপসাগরীয় ও দক্ষিণ আমেরিকার দেশ দুটির মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তির পথ আরো প্রশস্ত হলো। খবর গালফ নিউজ।

ইউএই বাণিজ্য প্রতিমন্ত্রী ড. থানি বিন আহমেদ আল জেইউদি এবং কলম্বিয়ার শিল্প ও বাণিজ্য ও পর্যটনমন্ত্রী জার্মান উমানা চুক্তিতে স্বাক্ষর করেন। সম্প্রতি উভয় দেশের মন্ত্রণালয়ের এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

চুক্তি বাস্তবায়ন হলে  সেপার আওতায় কলম্বিয়ার সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের বেশির ভাগ পণ্য সরবরাহে শুল্ক হ্রাস, বাণিজ্যের ক্ষেত্রে অপ্রয়োজনীয় বাধা দূর ও মার্কেট অ্যাকসেস বাড়বে। এছাড়া চুক্তিটির ফলে উভয় দেশের জ্বালানি, পরিবেশ, জিডিটাল বাণিজ্য, আর্থিক পরিষেবা, টেলিযোগাযোগ, আতিথেয়তা, পর্যটন, অবকাঠামো, কৃষি ও খাদ্য উৎপাদন খাতে পারস্পরিক সহযোগিতা আরো গভীর হবে।

চুক্তির বিষয়ে মন্তব্য করে আল জেইউদি জানান, ‌কলম্বিয়া দক্ষিণ আমেরিকার চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ ও প্রধান কফি রফতানিকারক। এছাড়া ইউএইভিত্তিক কোম্পানিগুলোর এ অঞ্চলে প্রবেশ করার একটি অন্যতম গেটওয়ে। চুক্তিটি দুই দেশের মধ্যে ব্যবসা ও বন্ধুত্বকে উৎসাহ জোগাবে। ফলে সে সুযোগগুলো সামনে আসতে যাচ্ছে, যা নিয়ে উভয় পক্ষ গর্ব করতে পারবে। সিইপিএ চালু হওয়ার সঙ্গে সঙ্গে বেসরকারি খাতগুলো দক্ষিণ আমেরিকা ও মধ্যপ্রাচ্যের মধ্যে একটি নতুন সেতুবন্ধন তৈরি করবে, যা ৮০ কোটির বেশি গ্রাহকের একটি গতিশীল বাজার সৃষ্টি করবে।

আল জেইউদি বলেন, ‘‌আগামী দশকে সংযুক্ত আরব আমিরাতের জিডিপি দ্বিগুণ করার জন্য আমাদের প্রচেষ্টার কেন্দ্রে রয়েছে সিইপিএ মডেল। আমরা একটি স্থিতিশীল ও বৈচিত্র্যপূর্ণ অর্থনীতি গড়ে তুলতে চাই। এক্ষেত্রে কলম্বিয়ার মতো প্রধান অংশীদারদের সঙ্গে শক্তিশালী বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক গড়ে তোলা এ কৌশলের মূল ভিত্তি।’

এ বিষয়ে জার্মান উমানা বলেন, ‘‌আমরা সিইপিএ আলোচনার সফল সমাপ্তি ঘোষণা করতে পেরে আনন্দিত। এ চুক্তি একটি ভারসাম্যপূর্ণ ফলাফলের প্রতিনিধিত্ব করে। এটা উভয় দেশকে উপকৃত করবে।’

সংযুক্ত আরব আমিরাত ও কলম্বিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্ক আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছিল ১৯৭৬ সালে। ২০১১ ও ২০১২ সালে দুই দেশে দূতাবাস উদ্বোধন করা হয়। এর মধ্য দিয়ে দ্বিপক্ষীয় বাণিজ্য সর্বকালের সর্বোচ্চে পৌঁছায়। ২০২২ সালে কলম্বিয়ার সঙ্গে আরব আমিরাতের তেলবহির্ভূত বাণিজ্য ৩৮ কোটি ডলার ছাড়িয়েছে। ২০২৩ সালের প্রথমার্ধে এ খাতের দ্বিপক্ষীয় বাণিজ্য আগের বছরের একই সময়ের তুলনায় ১২০ শতাংশ বেড়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন