অনলাইন অর্ডারে কর কমানোর দাবি ভারতীয় ফুড ডেলিভারি খাতের

বণিক বার্তা ডেস্ক

অনলাইন খাবার ডেলিভারিতে পণ্য পরিষেবা কর (জিএসটি) কমানোর দাবি তুলেছে ভারতীয় ফুড ডেলিভারি খাত। ভারতে রেস্তোরাঁ কিংবা হোটেলে গিয়ে খাওয়ার বদলে অনলাইন অ্যাপ থেকে অর্ডার করলে যে ১৮ শতাংশ কর দিতে হয়, তা কমিয়ে শতাংশ নির্ধারণের দাবি তুলেছে ব্যবসাপ্রতিষ্ঠানগুলো। খবর পিটিআই।

ফুড ডেলিভারি প্লাটফর্মগুলো যে ২৩-২৪ শতাংশ হারে কমিশন নিয়ে থাকে, তা দেয়া তাদের পক্ষে কষ্টকর হয়ে দাঁড়িয়েছে বলে দাবি রেস্তোরাঁগুলোর। তার ওপরে ১৮ শতাংশ জিএসটিতে তাদের অস্তিত্ব হুমকিতে ফেলেছে বলে দাবি করছে তারা। লকডাউনের পরে বাড়িতে খাবার ডেলিভারি দেয়ার পরিমাণ ৪০ শতাংশ থেকে বেড়ে ৬০ শতাংশে দাঁড়ালেও হোটেল রেস্তোরাঁয় খাবার গ্রহণকারীর সংখ্যা স্বাভাবিক অবস্থার চেয়ে অনেক কম। ক্রমবর্ধমান খাতের আরো বিস্তারের জন্য জিএসটি কমানোর আর্জি জানিয়েছে ফুড ডেলিভারি কোম্পানিগুলো।

ফুজা ফুডসের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক দিব্যেন্দু বন্দ্যোপাধ্যায় বলছেন, ভারতে অনলাইন ফুড ডেলিভারি খাতের পরিসর দ্রুত সম্প্রসারিত হচ্ছে। প্রায় ৩০০ কোটি ডলারের বাজারটি বার্ষিক ২২ শতাংশ  হারে সম্প্রসারিত হচ্ছে। তবে অনলাইন ফুড ডেলিভারির ওপর যে পরিমাণ জিএসটি বসানো হয়েছে, তা এই সম্প্রসারণের পথে প্রতিবন্ধকতা হিসেবে হাজির হতে পারে।

জিএসটি কমানো হলে একদিকে যেমন খাবারের দাম সাধ্যের মধ্যে থাকবে, তেমনি খাতে আরো কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন