নাইকির জুতায় বাড়তি সুবিধা পান দৌড়বিদরা!

বণিক বার্তা অনলাইন

দৌড়কে বলা হয় শতভাগ খাঁটি একটি ক্রীড়া। কিন্তু খেলাধুলায় ব্যবহৃত জুতায় প্রযুক্তির যোগ নিয়ে বড় বড় কোম্পানির ক্রমবর্ধমান প্রতিযোগিতার মুখে এ ক্রীড়াটিও প্রশ্নের মুখে পড়েছে। ম্যারাথনের মতো দীর্ঘ দৌড় সম্পন্নের সময় অবিশ্বাস্যরকম কমে আসছে। সমালোচকরা বলছেন, প্রতিযোগীর পারফরমেন্স কৃত্রিমভাবে বাড়ানোর কৌশল ব্যবহার করা হচ্ছে। 

এ ধরনের কথাবার্তা বহুদিন ধরেই চলছে। অবশেষে আন্তর্জাতিক ক্রীড়ার গভর্নিং বডি ওয়ার্ল্ড অ্যাথলেটিকস সম্প্রতি বিভিন্ন পেশাদার প্রতিযোগিতায় আধুনিক জুতা ব্যবহারের বৈধতা যাচাই করতে একটি বিশেষজ্ঞ প্যানেল গঠন করেছে। 

ইলিউড কিপকোজ গত বছর মাত্র দুই ঘণ্টায় একটি ম্যারাথন সম্পন্ন করে রেকর্ড গড়েন। তিনিই প্রথম এমন প্রতিযোগিতায় নাইকির ভ্যাপারফ্লাই ব্রান্ডের আলফা ফ্লাই জুতার একজোড়া প্রোটোটাইপ পরেন। যদিও এ আয়োজনটি ওয়ার্ল্ড অ্যাথলেটিকসের অনুমোদিত ছিল না। কেনিয়ার ব্রিজিড কোসগিও গত বছর একটি ম্যারাথনে নাইকির ভ্যাপার ফ্লাই নেক্সট পারসেন্ট পরেছিলেন। এ ম্যারাথনে তিনি ব্রিটিশ দৌড়বিদ পৌলা রেডক্লিফের ১৬ বছর বয়সে করা রেকর্ড ভাঙেন। 

নাইকি ছাড়াও কয়েকটি ব্রান্ড একই ডিজাইনের জুতা বানাচ্ছে। এসব জুতার তলা খুব পুরো এবং কার্বন প্লেট বসানো। এ ধরনের জুতার তলা স্প্রিংয়ের মতো কাজ করে।

নাইকির সব মডেলের জুতাই স্পোর্টে সম্পূর্ণ বৈধ ছিল। কিন্তু ২০১৭ সালে স্পোর্টস মেডিসিন সাময়িকীতে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশের পর এ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ওই প্রতিবেদনে বলা হয়, নাইকির ভ্যাপার ফ্লাই ৪% দৌড়বিদদের দারুণভাবে সহায়তা করে। 

২০১৮ সালে নিউইয়র্ক টাইমসের একটি গবেষণা এবং ২০১৯ সালে আরেকটি স্বাধীন গবেষণায় একই ধরনের পর্যবেক্ষণ তুলে ধরা হয়। নিউইয়র্ক টাইমসের মতে, ইতিহাসে সবচেয়ে কম সময়ে ম্যারাথন সম্পন্ন করা শীর্ষ পাঁচ জনই ভ্যাপারফ্লাই জুতা পরে দৌড় সম্পন্ন করেছেন।  

ওয়ার্ল্ড অ্যাথলেটিকসের আইন অনুযায়ী, অ্যাথলেটদের অনৈতিক সুবিধা দেয় এমন কিছু পরা বা ব্যবহার করা যাবে না। সেখানে জুতার বিষয়টিও উল্লেখ রয়েছে। 

ওয়ার্ল্ড অ্যাথলেটিকস সম্প্রতি এক বিবৃতিতে জানিয়েছে, সংস্থার একটি টিম আধুনিক জুতা প্রযুক্তি এবং বিদ্যমান আইন পর্যালোচনা করছে। এ দলে রয়েছেন সংস্থার কর্মকর্তা থেকে শুরু করে অ্যাথলেট, বিজ্ঞানী এবং আইনজীবী।

চলতি মাসের শেষ নাগাদ এ ব্যাপারে সিদ্ধান্ত আসতে পারে। তবে যে কোনো সিদ্ধান্ত অবশ্যই ওয়ার্ল্ড অ্যাথলেটিকস কাউন্সিলে অনুমোদন পেতে হবে। এ প্রসঙ্গে নাইকির সঙ্গে যোগাযোগ করা হলেও কোম্পানিটির পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

উল্লেখ্য, নাইকির ভ্যাপার ফ্লাই নেক্সট পারসেন্ট খুচরা দোকানে ৩০০ ডলার বা তার কিছু বেশি দামে বিক্রি হয়।

সূত্র: সিএনএন

আরো পড়ুন: বুট চুক্তির যতো কথা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন