বৈশ্বিক শেয়ারবাজারে নিম্নমুখিতা, আরো শক্তিশালী হচ্ছে ডলার

বণিক বার্তা ডেস্ক

ইয়েনের বিপরীতে ডলারের বিনিময় হার গত এপ্রিলে বেঁধে দিতে বাধ্য হয় জাপান ছবি: রয়টার্স

টানা দুই দিন নিম্নমুখিতার মধ্য দিয়ে গেছে বৈশ্বিক শেয়ারবাজারের অধিকাংশ সূচক। বিশেষজ্ঞরা বলছেন, ব্যাপক ঊর্ধমুখিতার মুহূর্তে মুনাফাসন্ধানী বিনিয়োগকারীরা তাদের বিপুলসংখ্যক শেয়ার ছেড়ে দিতে শুরু করেছেন। এতে বিক্রয় চাপ বেড়ে নিম্নমুখী প্রবণতা তৈরি হয়েছে আন্তর্জাতিক পুঁজিবাজারে। 

এদিকে  বৈশ্বিক মুদ্রাবাজারে এখন ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে ডলার। বিশেষ করে যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক কার্যক্রম দুই বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উঠে যাওয়ার খবর মুদ্রাটির বিনিময় হার ঊর্ধমুখী করে তোলার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করছে। খবর রয়টার্স।

গত সপ্তাহে বৈশ্বিক পুঁজিবাজার পার হয়েছে মন্থরতায়। গতকাল এমএসসিআইয়ের সূচক ছিল প্রায় অপরিবর্তিত। যদিও চলতি সপ্তাহের সূচক এখন পর্যন্ত দশমিক ৮ শতাংশ বেশি রয়েছে। আর মাস শেষে তা বাড়তে পারে ২ শতাংশের বেশি। গতকাল ইউরোস্টক্স ও এফটিএসই শেয়ারবাজার সূচক উভয়ই সামান্য পরিবর্তন হয়েছে। কিন্তু এসঅ্যান্ডপি ৫০০ ফিউচার দশমিক ১ শতাংশ ও নাসডাক ফিউচার দশমিক ২ শতাংশ বেড়েছে।

রয়টার্সের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের শক্তিশালী অর্থনীতি সম্প্রতি দেশটির ওয়াল স্ট্রিটকে রেকর্ড উচ্চতায় নিয়ে গেছে। এ কারণে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক তাদের সুদহার কমাতে খুব একটা আগ্রহ দেখাচ্ছে না। বর্তমানে দেশটিতে সুদহার ৫ দশমিক ৫ শতাংশ, যা গত ২৩ বছরের মধ্যে সর্বোচ্চ। এ সুদহার কমিয়ে ৫ দশমিক ২৫ শতাংশে নামানোর আলোচনা রয়েছে।

রাসেল ইনভেস্টমেন্টসের বিনিয়োগ কৌশল বিভাগের প্রধান অ্যান্ড্রু পিস বলেন, ‘অনেক বিনিয়োগকারী এটা ভেবে বসে আছেন যে যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি অচিরেই যথেষ্ট পরিমাণে কমে আসবে, যা ব্যবসায়িক পরিস্থিতির উন্নতি ঘটাবে। কিন্তু তাদের এ ভাবনায় কিছু ঝুঁকি উপেক্ষিত রয়েছে। যেমন কঠোর মুদ্রানীতির কারণে অর্থনীতিতে দীর্ঘমেয়াদে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আমি মনে করি, আগামী কয়েক মাস বাজারে বেশ অস্থিরতা বিরাজ করতে পারে।’

অন্যদিকে ডলারের বিনিময় হার লাগামহীন বাড়ছে। এর আগে এপ্রিলে ইয়েনের বিপরীতে ডলারের বিনিময় হার বেঁধে দিতে বাধ্য হয় জাপান। গতকাল প্রতি ডলারের বিনিময় হার নির্ধারণ করা হয় ১৫৮ দশমিক ৭৭ ইয়েন। ডলারের বিপরীতে গতকাল আরো দুর্বল হয়েছে স্টার্লিং, সুইস ফ্রাংক ও ইউরো।

এমএসসিআইয়ের সূচক বলছে, জাপানের বাইরে গতকাল এশিয়া-প্যাসিফিক অঞ্চলে শেয়ারের সূচক দিনের শুরুতেই দশমিক ৬ শতাংশ পয়েন্ট হারায়।

গতকাল যুক্তরাষ্ট্রের ডেট মার্কেটে নিম্নমুখী ছিল ফিক্সড ইন্টারেস্ট-পেয়িং সিকিউরিটিজের আবেদনও। যেকোনো সময় সুদহার কমে যাওয়ার আশঙ্কা এ মার্কেটে নেতিবাচক প্রভাব ফেলেছে।

বৈশ্বিক শেয়ারবাজারের নেতিবাচক প্রভাব পড়েছে জ্বালানি পণ্যের বাজারেও। গতকাল ব্যারেলপ্রতি অপরিশোধিত ব্রেন্টের দাম দশমিক ৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮৫ ডলার ৫১ সেন্টে। যদিও চলতি সপ্তাহের শুরুতে প্রতি ব্যারেলের দাম ছিল দেড় মাসের মধ্যে সর্বোচ্চ। কমেছে স্বর্ণের দামও। প্রতি আউন্সের দাম দশমিক ২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩৬৩ ডলার ৯১ সেন্টে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন