সিঙ্গাপুরে কমেছে মজুরি বাড়ার গতি

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

২০২৩ সালে সিঙ্গাপুরে মজুরি বৃদ্ধি অব্যাহত থাকলেও তা ২০২২ সালের তুলনায় ধীর হয়েছে। সিঙ্গাপুরের মিনিস্ট্রি অব ম্যানপাওয়ার (এমওএম) সম্প্রতি এ সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। খবর স্ট্রেইট টাইমস।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০২৩ সালে মোট মজুরি ৫ দশমিক ২ শতাংশ বেড়েছে, ২০২২ সালে যা ছিল ৬ দশমিক ৫ শতাংশ। দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে আসা এবং নিয়োগকর্তারা মুনাফা বজায় রাখাতে চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া এক্ষেত্রে প্রভাব রেখেছে। যদিও ২০২৩ সালের চেয়ে ২০২২ সালে মূল্যস্ফীতি কম সত্ত্বেও প্রকৃত মজুরি বৃদ্ধির হার দশমিক ৪ শতাংশে অপরিবর্তনীয় ছিল।

মিনিস্ট্রি অব ম্যানপাওয়ারে প্রকাশিত পরিসংখ্যানটি সিঙ্গাপুরের নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের জন্য প্রযোজ্য। যারা কমপক্ষে এক বছরের জন্য কোনো নিয়োগদাতার আওতায় কাজ করেছেন এবং কেন্দ্রীয় প্রভিডেন্ট ফান্ডে অবদান রেখেছেন, যা সিঙ্গাপুরের জাতীয় সঞ্চয় প্রকল্পের অংশ।

প্রতিটি শিল্প খাতে মজুরি বেড়েছে বিশেষ করে আবাসন ও রিয়েল এস্টেট পরিষেবা খাতে ৮ শতাংশ মজুরি বেড়েছে। এরই সঙ্গে আর্থিক পরিষেবা খতে ৭ দশমিক ৬ শতাংশে মজুরি বেড়েছে।

তবে ম্যানুফ্যাকচারিং খাতে মজুরি বৃদ্ধির গতি ধীর ৪ শতাংশে দাঁড়িয়েছে, যা ২০২২ সালে ছিল ৫ দশমিক ৭ শতাংশ। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে শুধু প্রশাসনিক ও সহায়তা পরিষেবা খাতে উল্লেখযোগ্য হারে মজুরি বেড়েছে।

এমওএম বলছে, ২০২৩ সালে লাভজনক কোম্পানির অনুপাত ৮২ দশমিক ১ শতাংশে থাকলেও কমসংখ্যক কোম্পানির মজুরি বেড়েছে। ২০২৩ সালে মাত্র ৬৫ দশমিক ৬ শতাংশ কোম্পানি মজুরি বাড়িয়েছে, যা ২০২২ সালে ছিল ৭২ দশমিক ২ শতাংশ। এ বৃদ্ধির গড় মাত্রাও ৭ দশমিক ৯ থেকে ৭ দশমিক ২ শতাংশে নেমে এসেছে।

মজুরি বৃদ্ধির ধীরগতি কর্মসংস্থানের সব ক্ষেত্রেই প্রভাব ফেললেও বেশি প্রভাবে পড়েছে সিনিয়র ম্যানেজমেন্টের ওপর। তাদের মজুরি প্রবৃদ্ধি ২০২২ সালের ৬ দশমিক ৭ থেকে কমে ২০২৩ সালে ৪ দশমিক ৬ শতাংশে নেমে এসেছে। সিঙ্গাপুরের মিনিস্ট্রি অব ম্যানপাওয়ার বলেছে, ৫ দশমিক ২ শতাংশে মজুরি প্রবৃদ্ধি গত বছর সিঙ্গাপুরে ব্যবসায়ের মুখোমুখি বৃহত্তর অর্থনৈতিক চ্যালেঞ্জকে তুলে ধরেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন