বড় গাড়িতে আগ্রহ হারিয়েছে ফোর্ড

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ট্রাক ও অন্যান্য বৃহদাকার গাড়ির জন্য বিখ্যাত যুক্তরাষ্ট্রের ফোর্ড মোটর। কিন্তু সম্প্রতি কোম্পানিটি জানিয়ে দিয়েছে, বড় আকারের গাড়ির চেয়ে ছোট বিদ্যুচ্চালিত বাহনের (ইভি) দিকে মনোযোগ তাদের। খবর সিএনবিসি।

ইভির বাজারমূল্য বড় একটি সমস্যা। ফোর্ড এ লক্ষ্যে কম দামি গাড়ি তৈরিতে এগিয়ে এসেছে। তাদের অল-ইলেকট্রিক নতুন ব্র্যান্ডের দাম হবে ৩০ হাজার ডলার। 

সম্প্রতি অ্যাস্পেন আইডিয়াস ফেস্টিভ্যালে নতুন মডেল নিয়ে আশাবাদ প্রকাশ করেন ফোর্ডের সিইও জিম ফার্লে। তার মতে, গাড়িটি আড়াই বছরের মধ্যে লাভজনক উদ্যোগ বলে পরিগণিত হবে। 

অবশ্য গাড়ি সম্পর্কে বিস্তারিত বিবরণ প্রকাশ করেনি জিম ফার্লে। তবে জানান, এ মডেলের প্রধান প্রতিদ্বন্দ্বী হবে চীনের বিওয়াইডি ও যুক্তরাষ্ট্রে ইভির নেতৃত্বে থাকা টেসলার নতুন এন্ট্রি-লেভেল গাড়ি।

ফোর্ডের সিইও জানান, ‘গ্যাস-চালিত ইঞ্জিনের গাড়ি দিয়ে বাজারে পোক্ত করলেও এখন বড় অল-ইলেকট্রিক ট্রাক ও এসইউভির বদলে ছোট ইভিতে মনোযোগ দিয়েছে ফোর্ড। কারণ পুরনো ধাঁচের গাড়িগুলো আর কখনো লাভজনক হবে না।’

জিম ফার্লের মতে, বড় ইভি এখন আর লাভজনক নয়। কারণ এ ধরনের গাড়ির ব্যাটারির মূল্যই পড়ে যায় ৫০ হাজার ডলার, যা কখনই সাশ্রয়ী নয়।

ফোর্ডের একজন মুখপাত্র জানিয়েছেন, জিম ফার্লে কোম্পানির সুপার ডিউটি মডেলের মতো বড় বাহনের কথা উল্লেখ করছেন। এসব গাড়ি ইভিতে রূপান্তর করা হলে ৫০০ মাইল রেঞ্জ অর্জনের জন্য বড় ব্যাটারি প্রয়োজন হবে। ফোর্ডের বর্তমান অল-ইলেকট্রিক এফ-১৫০ লাইটনিং পিকআপ বা পরবর্তী প্রজন্মের ইভি নিয়ে কোনো মন্তব্য করেননি ফার্লে।

চলতি বছরের শুরুর দিকে ফোর্ড জানিয়েছে, কানাডার একটি কারখানায় ২০২৫ সালে বড় এসইউভির উৎপাদন শুরুর প্রাথমিক পরিকল্পনা থাকলেও তা ২০২৭ সাল পর্যন্ত স্থগিত করা হয়েছে। এছাড়া একই সময়ে উৎপাদন শুরুর কথা থাকলেও টিথ্রি কোডনামযুক্ত পরবর্তী প্রজন্মের একটি পিকআপও স্থগিত রাখা হয়েছে।

জিম ফার্লে বলেন, ‘বড় গাড়ির পরিবর্তে আমেরিকানদের ছোট গাড়ির কাছে ফিরে আসা দরকার।’ তবে এ বিবৃতিকে আশ্চর্যজনক বলছেন অনেকে। কেননা মার্কিন নির্মাতারা এতদিন ছোট মডেলগুলোকে কম লাভজনক ধরে এসেছিলেন। এছাড়া শুরু থেকেই ফোর্ডের মুনাফার বড় অংশ সরবরাহ করেছে বৃহদাকারের ট্রাকগুলো।

ইভি খাতে ফোর্ডের অবস্থা এখনো বিবেচনায় নেয়ার মতো নয়। চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির ইভি ইউনিট ১০ হাজার গাড়ির পাইকারি বিক্রিতে লোকসান দিয়েছে ১৩২ কোটি ডলার। 

তবে জিম ফার্লে বলেছেন, ‘আগামী পাঁচ বছরের মধ্যে লাভজনক ইভি তৈরি করা ফোর্ডের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ চীনা গাড়ি নির্মাতারা বিশ্বব্যাপী সম্প্রসারণ হচ্ছে। তারা এরই মধ্যে বিশ্বজুড়ে সরবরাহ চেইন স্থাপন করেছে। এ অবস্থায় যদি আগামী পাঁচ বছরে লাভজনক ইভি তৈরি করতে না পারি, তাহলে আমাদের ভবিষ্যৎ কী? আমরা শুধু উত্তর আমেরিকার বাজারে সংকুচিত হব।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন