জিপের বিক্রি ৫০ শতাংশ বাড়াতে চায় স্টেলান্টিস

বণিক বার্তা ডেস্ক

জিপের পরিকল্পনায় রয়েছে একাধিক নতুন মডেলের ইভি ছবি: জিপ

বিশ্বব্যাপী জিপ ব্র্যান্ডের গাড়ির বিক্রি বাড়ানোর পরিকল্পনা নিয়েছে মালিকানা প্রতিষ্ঠান স্টেলান্টিস। আগামী তিন বছরে এসইউভি ব্র্যান্ডটির বিক্রি ৫০ শতাংশ পর্যন্ত বাড়বে বলে আশা করা হচ্ছে। খবর সিএনবিসি।

এ ট্রান্স-আটলান্টিক অটোমেকার সম্প্রতি জানিয়েছে, ২০২৭ সালের মধ্যে উৎপাদন ও বিক্রি প্রায় ১৫ লাখ ইউনিটে প্রসারিত হবে।

উত্তর আমেরিকার সদর দপ্তরে বিনিয়োগকারীর সঙ্গে মতবিনিময়ে স্টেলান্টিসের সিইও কার্লোস টাভারেস বলেন, ‘জিপ যেকোনো জায়গায় প্রধান গাড়ি হয়ে উঠতে পারে। আমরা জিপের উৎপাদনকে আরো শক্তিশালী করতে যাচ্ছি।’

জিপের সিইও আন্তোনিও ফিলোসা জানান, বাজারে সরবরাহ বাড়ায় আগামী তিন বছরে গাড়ির নামফলক ১০-১৩ সংখ্যায় সম্প্রসারণ হবে। এসব যানবাহনে ২৭টি বিভিন্ন ধরনের পাওয়ারট্রেন প্রস্তাব করা হবে। এর মধ্যে ঐতিহ্যবাহী অন্তর্দহন ইঞ্জিন, হাইব্রিড, এক্সটেন্ডেড-রেঞ্জ/প্লাগ-ইন হাইব্রিড ইলেকট্রিক ও অল-ইলেকট্রিক ইঞ্জিন থাকবে। বর্তমানে কোম্পানিটি ১৮টি পাওয়ারট্রেন অফার করছে।

ভবিষ্যৎ কৌশল হিসেবে তিন স্তরের রূপরেখা  দেন আন্তোনিও ফিলোসা। এগুলো হলো গ্রাহক পছন্দের ইঞ্জিন সরবরাহ, বাজার সম্প্রসারণ ও বিশ্বায়ন।

প্রবৃদ্ধির এ পরিকল্পনার বড় একটি অংশ আবর্তিত হচ্ছে উত্তর আমেরিকার বাজারকে লক্ষ্য করে। গত বছর এ বাজারে সাত লাখ ইউনিট গাড়ি বিক্রি হয়েছে। ২০২৭ সালের মধ্যে বিক্রি ১০ লাখ উন্নীত করতে চায় স্টেলানিস।

বিশ্লেষকরা বলছেন, পুরনো প্রযুক্তির তুলনায় মূল্য বেশি হওয়ায় গ্রাহকরা ইভিতে প্রত্যাশিত আগ্রহ দেখাচ্ছেন না। স্টেলান্টিসের পরিকল্পনা অনুসারে, ২০২৭ সালের মধ্যে ২৫ হাজার ডলারের জিপ রেনেগেড ইভি বাজারে আসবে। এ ধরনের গাড়ির প্রথম গন্তব্য হলো যুক্তরাষ্ট্রের সড়ক।

স্টেলান্টিস, টেসলা ও অন্য অটোমেকাররা দীর্ঘদিন ধরে ২৫ হাজার ডলারে ইভি সরবরাহ নিয়ে কাজ করছে। বিশেষ করে বিওয়াইডি ও নিওয়ের মতো চীনা গাড়ির মূল্য কম থাকায় এ ধরনের পরিবহনের গুরুত্ব সম্প্রতি আরো স্পষ্ট হয়ে উঠেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন