ইউক্রেনকে দুই শর্তে যুদ্ধবিরতির প্রস্তাব ভ্লাদিমির পুতিনের

বণিক বার্তা অনলাইন

ছবি : এপি

যুদ্ধ শুরুর দুই বছর পর এসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনকে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছেন। তিনি আজ শুক্রবার (১৪ জুন) বলেছেন, তিনি অবিলম্বে ইউক্রেনে যুদ্ধবিরতির আদেশ দিতে চান এবং আলোচনা শুরু করতে চান। এক্ষেত্রে ইউক্রেনকে দুটি শর্ত মানতে হবে। শর্ত দুটি হচ্ছে, কিয়েভকে ন্যাটোয় যোগ দেয়ার পরিকল্পনা বাদ দিতে হবে। চারটি অধিকৃত অঞ্চল থেকে ইউক্রেনকে সেনা প্রত্যাহার শুরু করতে হবে। খবর এপি।

মস্কোয় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে দেয়া এক বক্তৃতায় ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘‌শর্ত দুটি মানলে আমরা অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকর করব।’

ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, তার এ প্রস্তাবের লক্ষ্য ইউক্রেনে সংঘাতের চূড়ান্ত সমাধানের পরিবর্তে আলোচনার দ্বার খুলে দেয়া।

ভ্লাদিমির পুতিন এমন সময় এ ঘোষণা দিলেন, যখন সাতটি শীর্ষস্থানীয় শিল্পোন্নত দেশের (গ্রুপ-৭) নেতারা ইতালিতে মিলিত হয়েছেন। বিভিন্ন দেশে জব্দ করা রাশিয়ার সম্পদ থেকে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার ব্যবহার করতে দিতে সম্মত হয়েছেন জি-৭ নেতারা। এছাড়া যুক্তরাষ্ট্র এবং ইউক্রেন চলতি সপ্তাহে ১০ বছরের নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছে।

উল্লেখ্য, রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরু করে। ইউক্রেনের বাহিনী রাজধানীতে রাশিয়ার অভিযানকে ব্যর্থ করার পর বেশিরভাগ লড়াই দক্ষিণ এবং পূর্বাঞ্চলে ঘটছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন