ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দেবে জি-৭

বণিক বার্তা ডেস্ক

এবিসি নিউজের ছবি।

ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলারের ঋণ দেবে জি-সেভেনভুক্ত দেশগুলো। বৃহস্পতিবার (১৩ জুন) ইতালিতে শুরু হওয়া জোটের শীর্ষ সম্মেলনে এ সিদ্ধান্ত নেন নেতারা।   

বিবিসির খবরে বলা হয়েছে, ইউক্রেনকে ঋণ দেয়ার ক্ষেত্রে সম্মত হয়েছেন জি-সেভেনের নেতারা। জোটভুক্ত দেশগুলোতে জব্দ করা রুশ সম্পদের মুনাফা থেকে দেয়া হবে এই ঋণ। চলতি বছরের শেষ নাগাদ এই ঋণের অর্থ পৌঁছাবে ইউক্রেনে।

বৈঠক শেষে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি সাংবাদিকদের বলেন, চলতি বছরের শেষ নাগাদ ইউক্রেনকে অতিরিক্ত প্রায় পাঁচ হাজার কোটি ডলার আর্থিক সহায়তা দিতে আমরা রাজনৈতিকভাবে সম্মত হয়েছি।

সহায়তা দেয়ায় উপস্থিত সব দেশের নেতাদের ধন্যবাদ জানিয়ে জেলেনস্কি বলেন, এই বৈঠক থেকে ইউক্রেনের ‘প্রতিরক্ষা ও পুনর্গঠনের’ বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হবে। তা ছাড়া তার দেশের আরো অস্ত্রের প্রয়োজনীয়তার বিষয়ে জোর দেন জেলেনস্কি।

তিনদিনের সম্মেলনে প্রথম দিন ইউক্রেন যুদ্ধ নিয়ে বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। যাতে অংশ নেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কিও। এ সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁসহ অন্যান্য দেশের প্রধানরা উপস্থিত ছিলেন। বৈঠকে অংশ নিয়েছেন জোটটির অংশীদার ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কর্মকর্তারাও।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন