জ্বালানি তেলে ৫০ শতাংশ আয় বেড়েছে রাশিয়ার

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

জ্বালানি তেল বাবদ এক বছর আগের একই সময়ের তুলনায় মে মাসে রাশিয়ার আয় বেড়েছে প্রায় ৫০ শতাংশ। অপরিশোধিত জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও পশ্চিমা নিষেধাজ্ঞার সঙ্গে দেশটির অভিযোজন ক্ষমতা আয় বৃদ্ধিতে ভূমিকা রেখেছে বলে মন্তব্য বিশ্লেষকদের। খবর আরটি।

রাশিয়ার অর্থ মন্ত্রণালয়ের তথ্যের ভিত্তিতে জানা গেছে, জ্বালানি তেল-সম্পর্কিত শুল্ক মে মাসে ৬৩ হাজার ২৫০ কোটি রুবল বা ৭১০ কোটি ডলারে পৌঁছেছে।

সাম্প্রতিক সময়ে দেশটির প্রধান রফতানি পণ্য ইউরাল ক্রুডের মূল্য ক্রমান্বয়ে বেড়েছে। ফলে জ্বালানি তেল ও গ্যাসের মোট মুনাফা ৩৯ শতাংশ বেড়ে ৭৯ হাজার ৩৭০ কোটি রুবল বা ৮৯০ কোটি ডলার হয়েছে।

ব্যারেলপ্রতি ইউরাল ক্রুডের মূল্য ৭৪ ডলার ৯৮ সেন্টের ওপর ভিত্তি করে মে মাসের শুল্ক আয়ের হিসাব করা হয়েছে। তবে এক বছর আগে ইউরাল ক্রুডের ব্যারেলপ্রতি মূল্য ছিল ৫৮ ডলার ৬৩ সেন্ট। জি৭ ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) অঞ্চলে রুশ জ্বালানি তেলের ব্যারেলপ্রতি মূল্য ৬০ ডলারে বেঁধে দেয়া হলেও গ্লোবাল ব্রেন্ট বেঞ্চমার্কে ইউরালের ডিসকাউন্ট কমেছে। এর পেছনে বাজার চাহিদা, উত্তোলন ও পরিবহন ব্যয় এবং ভূরাজনৈতিক উত্তেজনা প্রভাবক হিসেবে কাজ করেছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ও এর পশ্চিমা দেশগুলো একাধিক নিষেধাজ্ঞা দেয়। জ্বালানি তেলের ওপর ইইউর নিষেধাজ্ঞা মস্কোর রফতানি আয়ের ওপর ব্যাপক প্রভাব ফেলে। 

নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় রাশিয়া জ্বালানি রফতানির রুটই বদলে ফেলে। পুরনো অংশীদারদের বদলে বেশির ভাগ জ্বালানি তেল রফতানি করে এশিয়ায়। বিশেষ করে ভারত ও চীনকে লক্ষ্য করে রফতানি পরিকল্পনা সাজায় দেশটি। এ অঞ্চলে পশ্চিমাদের মূল্যসীমা অতিক্রম করে রুশ জ্বালানি।

গত মে মাসে ফেডারেল বাজেটে রুশ অর্থ মন্ত্রণালয় জ্বালানি তেল ও গ্যাসের রাজস্বের ওপর প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করে। সেখানে দেখা যায়, জানুয়ারি-এপ্রিলে জ্বালানি রফতানিতে আয় বেড়ে ১ হাজার ১৬৮ কোটি রুবল বা ১৩ কোটি ১২ লাখ ডলার হয়েছে, যা ২০২৩ সালের একই সময়ের তুলনায় ৫০ দশমিক ১ শতাংশ বেশি।

মুনাফা বাড়া সত্ত্বেও দেশটির অর্থ মন্ত্রণালয় চলতি বছরে জ্বালানি তেল ও গ্যাস আয়ের প্রত্যাশা কমিয়ে ১০ দশমিক ৯৯ ট্রিলিয়ন রুবল বা ১২ হাজার ৩৪০ কোটি ডলার করার প্রস্তাব করেছে। এর আগে ১১ দশমিক ৫ ট্রিলিয়ন রুবল আয়ের পূর্বাভাস দেয়া হয়েছিল। কারণ হিসেবে বলা হচ্ছে, আগের পূর্বাভাসে ব্যারেলপ্রতি ৭১ ডলার ৩০ সেন্ট ধরা হলেও জ্বালানি তেলের মূল্য কমে হতে পারে ৬৫ ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন