তিতাস গ্যাসের স্থায়ী সম্পদ বেড়েছে ৩,৯০৪ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

পুঁজিবাজারে তালিকাভুক্ত সরকারি প্রতিষ্ঠান তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি পিএলসির (টিজিটিডিসিএল) স্থায়ী সম্পদ ৩ হাজার ৯০৪ কোটি টাকা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, গত বছরের ৩০ জুন পর্যন্ত কোম্পানিটির সম্পদ পুনর্মূল্যায়ন করে একনাবিন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ও জেডএ ক্যাপিটাল অ্যাডভাইজরি। নিরীক্ষক প্রতিষ্ঠানগুলোর তথ্যমতে, তিতাস গ্যাসের স্থায়ী সম্পদ ৯৫৮ কোটি ৩৫ লাখ ৭৪ হাজার ১৮৮ থেকে বেড়ে ৪ হাজার ৮৬২ কোটি ৬০ লাখ ৫৪ হাজার ৩২৯ টাকায় দাঁড়িয়েছে। সে হিসাবে কোম্পানিটির স্থায়ী সম্পদ বেড়েছে ৩ হাজার ৯০৪ কোটি ২৪ লাখ ৮০ হাজার ১৪০ টাকা। 

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির আয় হয়েছে ২৬ হাজার ৫১৭ কোটি টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৭ হাজার ৯৮ কোটি টাকা। সে হিসাবে কোম্পানিটির আয় বেড়েছে ৯ হাজার ৪১৯ কোটি বা ৫৫ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ১৬৫ কোটি টাকা। আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা হয়েছিল ৭ কোটি টাকা।

তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৬৭ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে আয় হয়েছিল ৮ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৯ টাকা ৯৯ পয়সায়। 

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৬৭ পয়সা। আগের হিসাব বছরে ইপিএস ছিল ৩ টাকা ২১ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৭১ টাকা ৭৫ পয়সায়। ২০২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল তিতাস গ্যাস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন