তিতাস গ্যাসের স্থায়ী সম্পদ বেড়েছে ৩,৯০৪ কোটি টাকা

প্রকাশ: জুন ০৪, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত সরকারি প্রতিষ্ঠান তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি পিএলসির (টিজিটিডিসিএল) স্থায়ী সম্পদ ৩ হাজার ৯০৪ কোটি টাকা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, গত বছরের ৩০ জুন পর্যন্ত কোম্পানিটির সম্পদ পুনর্মূল্যায়ন করে একনাবিন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ও জেডএ ক্যাপিটাল অ্যাডভাইজরি। নিরীক্ষক প্রতিষ্ঠানগুলোর তথ্যমতে, তিতাস গ্যাসের স্থায়ী সম্পদ ৯৫৮ কোটি ৩৫ লাখ ৭৪ হাজার ১৮৮ থেকে বেড়ে ৪ হাজার ৮৬২ কোটি ৬০ লাখ ৫৪ হাজার ৩২৯ টাকায় দাঁড়িয়েছে। সে হিসাবে কোম্পানিটির স্থায়ী সম্পদ বেড়েছে ৩ হাজার ৯০৪ কোটি ২৪ লাখ ৮০ হাজার ১৪০ টাকা। 

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির আয় হয়েছে ২৬ হাজার ৫১৭ কোটি টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৭ হাজার ৯৮ কোটি টাকা। সে হিসাবে কোম্পানিটির আয় বেড়েছে ৯ হাজার ৪১৯ কোটি বা ৫৫ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ১৬৫ কোটি টাকা। আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা হয়েছিল ৭ কোটি টাকা।

তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৬৭ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে আয় হয়েছিল ৮ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৯ টাকা ৯৯ পয়সায়। 

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৬৭ পয়সা। আগের হিসাব বছরে ইপিএস ছিল ৩ টাকা ২১ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৭১ টাকা ৭৫ পয়সায়। ২০২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল তিতাস গ্যাস।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫