ইউরোপে বন্ধ হচ্ছে গ্রেট ওয়াল মোটরসের কার্যালয়

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) বিক্রিতে ধস নামার জেরে চীনা মালিকানাধীন গ্রেট ওয়াল মোটরস ইউরোপের প্রধান কার্যালয় বন্ধ করে দিচ্ছে। এমন সিদ্ধান্তে চাকরি হারিয়েছেন সেখানকার কর্মীরা। খবর নিক্কেই এশিয়া। 

আগামী ১ আগস্ট জার্মানির মিউনিখের প্রধান কার্যালয় বন্ধ করে দেবে গ্রেট ওয়াল। এরই মধ্যে কর্মরত ১০০ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

এক কর্মী জানান, ২৮ মে মিউনিখ কার্যালয় বন্ধের ঘোষণা দেয়া হয়। তবে এ ব্যাপারে গ্রেট ওয়াল কর্তৃপক্ষের বক্তব্য পাওয়া যায়নি।

এরই মধ্যে অস্ট্রেলিয়া ও সুইজারল্যান্ডে গ্রেট ওয়ালের ব্যবসায়িক সম্প্রসারণ বন্ধ করে দেয়া হয়েছে। এর পরিবর্তে চীন থেকে জার্মানি, যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের ব্যবসা পরিচালনা করবে কোম্পানিটি। 

সম্প্রতি আর্থিক সংকট মোকাবেলায় জার্মান সরকার ইভিতে দেয়া ভর্তুকি তুলে নেয়। ফলে দেশটিতে ইভির নিবন্ধন ২ দশমিক ৫ শতাংশ কমে ১২ দশমিক ২ শতাংশে নেমে যায়। অন্যদিকে পেট্রলচালিত গাড়ি এখনো নিবন্ধনের শীর্ষে আছে, যার পরিমাণ ৩৭ দশমিক ৩ শতাংশ। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জীবাশ্ম জ্বালানিচালিত গাড়ির ওপর নিষেধাজ্ঞা ২০৩৫ সাল পর্যন্ত পিছিয়ে দিয়েছে। সব মিলিয়ে ইভির বাজার খারাপ সময় পার করছে।

গ্রেট ওয়াল মোটরস ইউরোপে ওরা ও ওয়ি ব্র্যান্ডের আওতায় ইভি ও প্লাগ-ইন হাইব্রিড গাড়ি বিক্রি করে আসছিল। জার্মানিতে ওরা-থ্রি ব্র্যান্ডের গাড়িটি প্রাথমিকভাবে ৪০ হাজার ইউরোয় বিক্রি করা হয়েছিল। চলতি বছরের শুরুতে মূল্যছাড়ে ২৭ হাজার ইউরোয় নেমে আসে। পরে গাড়িটির ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেমে ত্রুটি ধরা পড়লে বিক্রিতে বড় ধরনের ধস নামে।

ফেডারেল মোটর ট্রান্সপোর্ট অথরিটির হিসাবে জার্মানিতে মাত্র ২৪৭টি গাড়ি বিক্রি করতে পেরেছে গ্রেট ওয়াল। যেখানে হুন্দাই ৯ হাজার ১০৬টি ও টয়োটা ৯ হাজার ৫০৪টি গাড়ি বিক্রি করেছে। 

মূল কোম্পানির ব্যর্থতায় গ্রেট ওয়ালের অঙ্গপ্রতিষ্ঠান এসভোল্টের সম্প্রসারণও বন্ধ করে দেয়া হয়েছে। ব্যাটারি নির্মাণকারী কোম্পানিটি সম্প্রতি জার্মানির ব্যান্ডেনবার্গে কারখানা স্থাপনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে। একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে এসভোল্টের প্রতিদ্বন্দ্বী কনটেম্পোরারি অ্যামপেরেক্স টেকনোলজিও। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন