মূলধনি মুনাফায় করারোপ না করার অনুরোধ ডিএসই চেয়ারম্যানের

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

বিনিয়োগকারী তথা পুঁজিবাজারের স্বার্থের কথা বিবেচনা করে মূলধনি মুনাফার ওপর নতুন করে কর আরোপ না করতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের প্রতি অনুরোধ জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু। গতকাল এক্সচেঞ্জটির পক্ষে এক বিবৃতিতে এ অনুরোধ জানান তিনি।

বিবৃতিতে বলা হয়, করোনা মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অন্য সব খাতের মতো অর্থনীতির অন্যতম চালিকাশক্তি দেশের পুঁজিবাজারেও নেতিবাচক প্রভাব পড়েছে। পুঁজিবাজারকে অধিকতর বিকশিত ও গতিশীল করতে ঢাকা স্টক এক্সচেঞ্জ এরই মধ্যে আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের অন্তর্ভুক্তির জন্য করসংক্রান্ত কয়েকটি প্রস্তাব জাতীয় রাজস্ব বোর্ডে জমা দিয়েছে। সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক শেয়ারবাজারে ব্যক্তি বিনিয়োগকারীদের মূলধনি মুনাফার ওপর নতুন করে কর আরোপসংক্রান্ত খবর প্রকাশিত হচ্ছে। এতে শেয়ারবাজার-সংশ্লিষ্ট তথা বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের ভীতি ও আতঙ্ক দেখা দিয়েছে এবং এর প্রভাবে মার্কেট ক্রমাগত নিম্নমুখী হচ্ছে।

পুঁজিবাজার পরিস্থিতি: ছয়দিন ধরে কমছে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স। গতকাল ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স সূচক ৩৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৯৪ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৪৩১ পয়েন্ট। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ গতকাল দিন শেষে ১০ পয়েন্ট কমে ১ হাজার ৯৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে ছিল ২ হাজার ৯৪৮ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস দিন শেষে ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৮১ পয়েন্টে, আগের যা কার্যদিবসে ছিল ১ হাজার ১৯১ পয়েন্টে।

গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বীকন ফার্মাসিউটিক্যালস, প্রাইম ব্যাংক, কোহিনূর কেমিক্যালস ও শাহজালাল ইসলামী ব্যাংকের শেয়ারের। 

ডিএসইতে গতকাল মোট লেনদেন হয়েছে ৫৬১ কোটি টাকা, আগের কার্যদিবসে যা ছিল ৪০৯ কোটি টাকা। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৮৯টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৮১টির, কমেছে ২৭৮টির আর অপরিবর্তিত ছিল ৩০টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২৭ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক ৩ শতাংশ দখলে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাতের। ১২ দশমিক ৩ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল বস্ত্র খাত। মোট লেনদেনের ৬ দশমিক ৫ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল জীবন বীমা খাত। তথ্যপ্রযুক্তি খাতের দখলে ছিল লেনদেনের ৫ দশমিক ৭ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন