চট্টগ্রাম টেস্ট

ওপেনারদের দারুণ সূচনার পর শ্রীলংকাকে টানছেন কুশল মেন্ডিস

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিবি

চট্টগ্রামে বাংলাদেশের বাঁচা-মরার ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নামা শ্রীংলকাকে দারুণ সূচনা এন দেন দুই ওপেনার নিশান মাদুস্কা ও দিমুথ করুনারত্নে। মধ্যাহ্নভোজ শেষে মাঠে ফিরে অবশ্য রানআউট হয়ে যান মাদুস্কা। হাসান মাহমুদের থ্রোতে তাকে রানআউট করেন লিটন দাস। এ সময় চাপ না নিয়ে আরো দুরন্ত ব্যাটিং করে শ্রীলংকা। দ্বিতীয় উইকেট জুটিতে করুনারত্নে ও কুশল মেন্ডিস বোর্ডে যোগ করেন ১১৪ রান। চা-বিরতির অল্প আগে আউট হয়ে যান করুনারত্নে। চা-বিরতি থেকে ফেরার পর এ প্রতিবেদন লেখার সময় শ্রীলংকার সংগ্রহ ছিল ২১৫/২। কুশল মেন্ডিস ৬৬ ও অ্যাঞ্জেলো ম্যাথুস ১ রানে ব্যাট করছিলেন।

 

সিলেটে শোচনীয়ভাবে হারের পর চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের একাদশে ফিরেছেন কৃতী অলরাউন্ডার সাকিব আল হাসান। সেই সঙ্গে এই টেস্টেই অভিষেক হলো পেসার হাসান মাহমুদের। এর আগে দেশের হয়ে সীমিত ওভারের ৩৯টি ম্যাচ তিনি খেলেছেন।

 

আজ অভিষেক ম্যাচে প্রথমে সেশনে হাসানই ছিলেন দলের সেরা বোলার। একাধিক সুযোগ সৃষ্টি করেছেন তিনি। যদিও সেই সুযোগ বাংলাদেশ লুফে নিতে পারেননি। ষষ্ঠ ওভারে তার বলে দ্বিতীয় স্লিপে মাদুস্কা ক্যাচ দিলেও তা লুফে নিতে পারেননি মাহমুদুল হাসান জয়। ২২তম ওভারে হাসানের বাউন্সারে ফাইন লেগে ক্যাচ দেন করুনারত্নে। যদিও সাকিব সেই ক্যাচ লুফে নিতে ব্যর্থ হন। উল্টো তার হাত ফস্কে বলটি ছক্কা হয়ে যায়।   

 

করুনারত্নে হতে পারতেন রানআউটও। যদিও মেহেদী হাসান মিরাজ সরাসরি থ্রোতে তাকে আউট করতে পারেননি। অবশেষে দ্বিতীয় সেশনের শুরুতে প্রথম সফলতা আসে। চা-বিরতির আগে করুনারত্নেকে বোল্ড করেন হাসান। করুনারত্নে ১২৯ বলে ৮৬ রানের রাজসিক ইনিংস খেলে সাজঘরে ফিরেছেন।

 

এই টেস্টে সাকিব ও হাসান মাহমুদ ফেরায় বাদ পড়েছেন আগের টেস্টে অভিষেক ঘটা নাহিদ রানা ও শরিফুল ইসলাম। শ্রীলংকা দলে একটি পরিবর্তন। ইনজুরিতে ছিটকে পড়া কাসুন রাজিথার জায়গায় এসেছেন আসিথা ফার্নন্দো।

 

দুই টেস্টের সিরিজে শ্রীলংকা ১-০তে এগিয়ে রয়েছে। চট্টগ্রাম আগে পাঁচ টেস্টের মুখোমুখিতে বাংলাদেশ কখনই জিততে পারেনি।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন