হংকংয়ের কর্মকর্তাদের ওপর ফের ভিসা নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র

বণিক বার্তা অনলাইন

ছবি:রয়টার্স

হংকংয়ের একাধিক কর্মকর্তার ওপর নতুন বিধিনিষেধ আরোপের পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র । চীন-শাসিত এই অঞ্চলে জনগণের অধিকার ও স্বাধীনতার বিরুদ্ধে দমন-পীড়নের অভিযোগে এ পদক্ষেপ নিচ্ছে দেশটি। খবর রয়টার্স।  

শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের এক বিবৃতিতে বলা হয়েছে, হংকংয়ের সর্বোচ্চ স্বায়ত্তশাসনের প্রতিশ্রুতি, গণতান্ত্রিক প্রতিষ্ঠান, অধিকার ও স্বাধীনতার বিরুদ্ধে গত বছর অভিযান অব্যাহত রাখে চীন। ‘আর্টিকেল ২৩’ নামে নতুন জাতীয় নিরাপত্তা আইন চালু করে। এর জবাবে পররাষ্ট্র দপ্তর হংকংয়ের একাধিক কর্মকর্তার ওপর নতুন ভিসা বিধিনিষেধ আরোপের ঘোষণা দিচ্ছে।

তবে কোন কর্মকর্তারা নিষেধাজ্ঞা আওতায় পড়বে সে বিষয়ে কিছু বিবৃতিতে জানানো হয়নি। 

এর আগে গত নভেম্বরে ৪৯ কর্মকর্তা, বিচারক ও আইনজীবীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপে জারি করা যুক্তরাষ্ট্রের একটি বিলের সমালোচনা করে হংকং। 

তার আগেও অধিকার ও স্বাধীনতা ক্ষুন্ন করার অভিযোগে চীনের বিশেষ প্রশাসনিক এই অঞ্চলের কর্মকর্তাদের ওপর ভিসা ও অন্যান্য নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। ওই তালিকায় বিচারপতি পল লাম, পুলিশ প্রধান রেমন্ড সিউ এবং বিচারক অ্যান্ড্রু চেউং, অ্যান্ড্রু চ্যান, জনি চ্যান, অ্যালেক্স লি, এথার তোহ এবং আমান্ডা উডককের নাম ছিল।

নতুন করে ভিসা বিধিনিষেধ ছাড়াও হংকংয়ের বিদেশী আর্থিক প্রতিষ্ঠানগুলোকেও নিষেধাজ্ঞার আওতার আনা হতে পারে বলে সতর্ক করেছে পররাষ্ট্র দপ্তর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন