নিজেদের মসলাকে নিরাপদ বলছে এমডিএইচ

বণিক বার্তা অনলাইন

রয়টার্সের ছবি।

ভারতীয় মসলা প্রস্তুতকারক এমডিএইচ বলেছে, তাদের উৎপাদিত খাদ্যপণ্য নিরাপদ। এসব পণ্য নিয়ে হংকং বা সিঙ্গাপুরের নিয়ন্ত্রক এবং কর্তৃপক্ষের কেউ তাদের সঙ্গে যোগাযোগ করেনি। খবর রয়টার্স।

হংকং চলতি মাসে মাছের তরকারির জন্য তিনটি এমডিএইচ এবং এভারেস্ট মসলা বিক্রি বন্ধ রেখেছে। সিঙ্গাপুর এভারেস্ট মসলাগুলো প্রত্যাহার করার আদেশ দিয়ে বলেছে, এতে উচ্চ মাত্রার ইথিলিন অক্সাইড রয়েছে, যা মানুষের খাওয়ার অনুপযুক্ত এবং দীর্ঘ মেয়াদে ক্যান্সারের ঝুঁকি তৈরি করে।

এর আগে ভারত থেকে রফতানি করা ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিকের উপস্থিতি শনাক্ত করে ইউরোপিয়ান ফুড সেফটি অথরিটি (ইএফএসএ)। অনেকগুলো পণ্য এরই মধ্যে বাজার থেকে প্রত্যাহার করা হয়েছে।

এমডিএইচ রোববার (২৮ এপ্রিল) এক বিবৃতিতে বলেছে, আমরা ক্রেতা ও ভোক্তাদের আশ্বস্ত করছি যে আমাদের মসলা সংরক্ষণ, প্রক্রিয়াকরণ বা প্যাক করার কোনো পর্যায়ে ইথিলিন অক্সাইড ব্যবহার করি না।

গতকাল রয়টার্স জানিয়েছে, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এমডিএইচ এবং এভারেস্টের পণ্যগুলোর তথ্য সংগ্রহ করছে।

এমডিএইচ এবং এভারেস্ট মশলা ভারতে সবচেয়ে জনপ্রিয় এবং ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকাতেও বিক্রি হয়। হংকং ও সিঙ্গাপুরের পদক্ষেপের পর ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) দুটি কোম্পানির পণ্যের মান পরীক্ষা করেছে। হংকং ও সিঙ্গাপুর কর্তৃপক্ষের কাছ থেকে ওই দুই কোম্পানির রফতানির তথ্য চেয়েছে ভারতীয় নিয়ন্ত্রক সংস্থা মসলা বোর্ড। মসলা বোর্ডের কর্মকর্তারা কোম্পানি দুটির কারখানা পরিদর্শন শুরু করেছেন। গুণমানের সমস্যার মূল কারণ খুঁজে বের করা চেষ্টা করছেন তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন