বন্যায় ডুবছে দাবদাহে পুড়ছে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

চরমভাবাপন্ন আবহাওয়ার কবলে পড়েছে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো। একদিক ভারি বর্ষণে সৃষ্ট বন্যায় ডুবছে তো আরেক দিক পুড়ছে দাবদাহে। এ অঞ্চলে পাকিস্তান আর চীনে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি প্রাণহানির ঘটনা ঘটছে। অন্যদিকে ভারত, মালয়েশিয়া ও ভিয়েতনাম পুড়ছে দাবদাহে। এসব দেশে দাবদাহের কারণে ‘হিট অ্যালার্ট’ জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের (এনওএএ) বিজ্ঞানীরা বলেছেন, পূর্বাভাস অনুযায়ী ‘এল নিনো’ জলবায়ু পরিস্থিতি শুরু হয়ে গেছে। এতে আবহাওয়া ও তাপমাত্রা চরম রূপ ধারণ করতে পারে।

পাকিস্তান: পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটাসহ অনেক জেলায় ভারি বৃষ্টি, বজ্রঝড় ও শিলাবৃষ্টিতে অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। শনিবার কোয়েটা উপত্যকায় সারা দিন ধরে স্বল্প বিরতি দিয়ে দিয়ে ভারি বৃষ্টি, বজ্রঝড় ও শিলাবৃষ্টি হয়েছে। এতে কোয়েটা নগরীর প্রধান সড়ক ও রাস্তাগুলো পানিতে তলিয়ে যায়।

ইরান থেকে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) নিয়ে আসা বড় ধরনের একটি ট্যাংকার নোশকি জেলার কোয়েটা-তাফতান মহাসড়কে হড়কা বানের তোড়ে উল্টে পাশের নালায় পড়ে যায়।

চীন: চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংঝৌ শহরে তাণ্ডব চালিয়েছে টর্নেডো। এতে এখন পর্যন্ত পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া নিখোঁজ আরো ৩৩ জন। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া নিউজ এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে। দেশটির বাণিজ্যের কেন্দ্রভূমি হিসেবে পরিচিত দক্ষিণাঞ্চলীয় গুয়াংঝৌ প্রদেশের রাজধানীতে স্থানীয় সময় বেলা ৩টার দিকে টর্নেডো আঘাত হানে। সেখানে ১ কোটি ২৭ লাখ মানুষের বসবাস এবং হাজার হাজার কারখানা অবস্থিত। দেশের রফতানি খাতে প্রদেশটি অন্যতম গুরুত্বপূর্ণ।

ভারত: শনিবার সবচেয়ে বেশি গরম ছিল পশ্চিমবঙ্গের কলাইকুন্ডায়। আলিপুর আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় দিনের তাপমাত্রা ছিল ৪৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। শনিবার দক্ষিণবঙ্গের মাত্র চার জায়গায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির নিচে। বাকি সব এলাকায় পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে।

এছাড়া ৩ এপ্রিল থাইল্যান্ডে শুষ্ক মৌসুম শুরু হয়। এ সময় থেকে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে যায়। এতে অনেকেই শীতাতপনিয়ন্ত্রিত পরিবেশে ঘরে থাকার সিদ্ধান্ত নিতে বাধ্য হন। কাছেই ভিয়েতনামে শুরু হয়েছে খরা পরিস্থিতি। সেখানকার তাপমাত্রাও ৪০ ডিগ্রি ছাড়িয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন