সংবাদ সম্মেলনে বক্তারা

চামড়া শিল্প উন্নয়নে ট্যানারি মালিকদের মধ্যে পরিবেশগত সচেতনতা জরুরি

নিজস্ব প্রতিবেদক

সংগৃহীত

চামড়া শিল্প খাতের উন্নয়নে ট্যানারি মালিকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা জরুরি। পরিবেশগত মান ও সচেতনতা সৃষ্টি করতে পারলে বাংলাদেশের চামড়া খাত বিশ্ববাজারে আরো বড় পরিসরে জায়গা করে নিতে পারে। এতে আরো অধিক শক্তিশালী, পরিচ্ছন্ন এবং মানসম্পন্ন চামড়া খাত গঠন করার পথ ত্বরান্বিত হবে বলে দাবি করেছেন বক্তারা।

মঙ্গলবার ( ১৪ মে)  রাজধানীর রাজধানীর তেজগাঁও চ্যানেল আই কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলা হয়। সলিডার সুইসের তত্ত্বাবধানে বাংলাদেশ অক্যুপেশনাল সেইফটি হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘বিল্ডিং এ সাসটেইনেবল লেদার সেক্টর ইন বাংলাদেশ’ প্রকল্প সম্পর্কে জানাতে এবং বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের জাতীয় সংলাপের আয়োজন করতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় এ প্রকল্পের অগ্রগতিসহ ভবিষ্যৎ পরিকল্পনা সংক্ষেপে তুলে ধরেন বক্তারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের সম্ভাবনাময় চামড়াশিল্পকে টেকসই খাত হিসেবে এগিয়ে নিতে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় একযোগে কাজ করছে বেসরকারি সংস্থা সলিডার সুইস, ওশি ফাউন্ডেশন এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। সাভারে চামড়া শিল্প নগরীতে অতিরিক্ত বর্জ্য উৎপাদনজনিত পরিবেশ দূষণ নিরসন করার উপায়, চ্যালেঞ্জ ও কর্মকৌশল, ঈদ-উল-আযহার সময় চামড়াশিল্প নগরীতে ধারণক্ষমতার চেয়ে মাত্রাতিরিক্ত বর্জ্য শোধনের উপায় নিরূপণ এবং কর্মকৌশল প্রণয়নের বিষয় নিয়ে আলোচনা হবে। 

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডেলিগেশন অফ ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার ইশরাত শবনম, সলিডার সুইসের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মোহাম্মদ আমানউল্লাহ, বাংলাদেশ অক্যুপেশনাল সেইফটি হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের চেয়ারপার্সন সাকি রেজওয়ানা এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন