দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে এমন পরিস্থিতি আসেনি: ডোনাল্ড টাস্ক

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইউরোপ এখন ‘প্রাক-যুদ্ধ যুগে’ রয়েছে। পুরো মহাদেশের স্বার্থে ইউক্রেনকে কোনোভাবেই রাশিয়ার কাছে পরাজিত হওয়া যাবে না। ‘যুদ্ধ আর অতীতের ধারণা নয়’ উল্লেখ করে তিনি বলেন, ‘এটি বাস্তব ও দুই বছর আগে শুরু হয়েছে।’ খবর বিবিসি।

গতকাল শুক্রবার (২৯ মার্চ) জার্মানি সংবাদমাধ্যমে প্রকাশিত সাক্ষাৎকারে ডোনাল্ড টাস্ক বলেন, ‘যুদ্ধ আর অতীতের ধারণা নয়। এটি বাস্তব ও দুই বছর আগে শুরু হয়েছে। এই মুহূর্তে সবচেয়ে উদ্বেগের বিষয় হলো, আক্ষরিক অর্থে যেকোনো কিছুই সম্ভব। আমরা ১৯৪৫ সালের পর এমন পরিস্থিতি আর দেখিনি।’

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোয় রাশিয়ার ব্যাপক হামলার একদিন পরই তিনি এসব মন্তব্য করেন।

এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, ন্যাটো দেশগুলোর প্রতি ‘কোন আগ্রাসী অভিপ্রায় নেই’ মস্কোর। পোল্যান্ড, বাল্টিক রাজ্য ও চেক প্রজাতন্ত্রে আক্রমণের গুঞ্জনকে ‘সম্পূর্ণ বাজে কথা’ বলেও উল্লেখ করেন তিনি।

সঙ্গে পুতিন যোগ করেন, ইউক্রেন যদি অন্যান্য দেশের বিমানঘাঁটি থেকে পশ্চিমা এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করে তবে ওই দেশগুলো ‘বৈধ লক্ষ্যবস্তুতে পরিণত হবে’।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে পূর্ণ মাত্রায় যুদ্ধ শুরু করে রাশিয়া। এরপর থেকে পশ্চিমাদের সঙ্গে স্নায়ু যুদ্ধের পর থেকে দেশটির সম্পর্ক সর্বনিম্ন ভাটায় পৌঁছেছে।

ইউক্রেনের জন্য জরুরি সামরিক সহায়তার আবেদন জানিয়ে ডোলান্ড টাস্ক সতর্ক করে বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর থেকে আমরা সবচেয়ে সংকটময় মুহূর্তে বাস করছি।’

ইউরোপীয় নিরাপত্তায় কঠোর হস্তক্ষেপ উল্লেখ করে তিনি বলেন, রাশিয়া প্রথমবারের মতো দিনের আলোতে হাইপারসনিক মিসাইল দিয়ে কিয়েভ আক্রমণ করেছে।

তিনি বলেন, ‘প্রমাণ ছাড়াই মস্কোর ক্রোকাস সিটি হলে জিহাদি হামলার জন্য ইউক্রেনকে দোষারোপ করেছেন পুতিন। যা স্পষ্টতই ইউক্রেনের বেসামরিক লক্ষ্যবস্তুতে ক্রমবর্ধমান সহিংস হামলাকে ন্যায্যতা দেয়ার চেষ্টা।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন