‘ইরানি ড্রোন’ দিয়ে ওডেসার বিদ্যুৎব্যবস্থা ধসিয়ে দিয়েছে রাশিয়া

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর ওডেসার বিদ্যুৎকেন্দ্রগুলোকে লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এতে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে শহরটির অন্তত ১৫ লাখ মানুষ। খবর দ্য গার্ডিয়ান।

গতকাল শনিবার (১০ ডিসেম্বর) ওডেসার নগর কর্তৃপক্ষ এমন অভিযোগ জানায়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বরাতে সংবাদমাধ্যম ওডেসা টাইমস বলছে, ইরানে তৈরি ‌কামিকাজে ড্রোন দিয়ে ওই হামলা চালানো হয়। এতে বেশকিছু বেসামরিক বাড়িঘর এবং অন্যান্য স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরো বলা হয়, বিদ্যুৎকেন্দ্রসহ গুরুত্বপূর্ণ জরুরি পরিষেবাগুলোকে লক্ষ্য করে চালানো ওই হামলায় শহরের পানি ও বিদ্যুৎব্যবস্থা একেবারেই ধ্বংস হয়ে গিয়েছে। ফলে বাসিন্দারা অতিপ্রয়োজনীয় পানি, বিশেষত বিদ্যুৎসংকটে ভুগছেন।

এদিকে টানা গোলাবর্ষণ চলছে দোনেৎস্কেও। গতকাল শহরের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে রাতভর হামলা চালানো হয়। কিয়েভ বলছে, দোনেৎস্কেও হামলার মূল লক্ষ্য বিদ্যুৎ ও জরুরি পরিষেবা।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের প্রতিরক্ষা বাহিনীর অপারেশনাল কমান্ড সাউথের ফেসবুকে জানানো হয়েছে, ইরানের তৈরি শহিদ ওয়ান থার্টি সিক্স ড্রোন ও মিসাইল দিয়ে হামলা চালাচ্ছে মস্কো। গত অক্টোবর থেকেই বিদ্যুৎ অবকাঠামো এবং জরুরি পরিষেবা রুশ হামলার প্রধানতম লক্ষ্য।

এর আগে গত বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ইউক্রেনে নতুন করে সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। যার আর্থিক মূল্য সাড়ে ২৭ কোটি ডলার। পাশাপাশি ইরানের সঙ্গে রাশিয়ার সম্পর্ক বিঘ্নিত করার প্রতিশ্রুতি দেয়।

তবে ইউক্রেনের লক্ষ্যবস্তুতে হামলার জন্য ইরানের ড্রোন ব্যবহার করছে, পশ্চিমাদের এমন অভিযোগ অস্বীকার করে আসছে তেহরান ও মস্কো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন