রানির কাছে পদত্যাগপত্র দিতে স্কটল্যান্ডের পথে জনসন

বণিক বার্তা অনলাইন

প্রধানমন্ত্রীর অফিসের বাইরে স্ত্রীর সঙ্গে বরিস জনসন

আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র দিতে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করতে যাচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। স্কটল্যান্ডের উদ্দেশ্যে লন্ডন ত্যাগের আগে আজ মঙ্গলবার শেষবার ডাউনিং স্ট্রিটের অফিসে যান তিনি। খবর এপি।

দুই মাস আগে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন জনসন। লিজ ট্রাসের কাছে ক্ষমতা হস্তান্তর শুরু করার জন্য আজ বালমোরাল এস্টেটে রানির সঙ্গে দেখা করার কথা রয়েছে তার।

অ্যাবারডিনশায়ারের উদ্দেশ্যে ছোট একটি উড়োজাহাজে স্ত্রী ক্যারিকে নিয়ে লন্ডন ছাড়েন জনসন। এর আগে ১০ ডাউনিং স্ট্রিটের প্রধানমন্ত্রীর অফিসের বাইরে বক্তৃতা দেন জনসন। এ সময় ব্রিটেনের অর্থনীতিকে শক্তিশালী করতে নিজের দেয়া পদক্ষেপগুলো তুলে ধরেন তিনি।

গতকাল সোমবার ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নতুন নেতা হিসেবে লিজ ট্রাসের নাম ঘোষিত হয়। আজ থেকে তাকে প্রধানমন্ত্রীর অফিসে দেখা যাবে।

এবারই প্রথম স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ক্ষমতা হস্তান্তর হচ্ছে। সেখানেই গ্রীষ্মকালীন অবকাশে রয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

৪৭ বছর বয়সী ট্রাস কনজারভেটিভ পার্টির ১ লাখ ৭২ হাজার সদস্যের ভোটে দলের নেতৃত্ব দেয়ার জন্য নির্বাচিত হয়েছেন। আজ মঙ্গলবার তিনি দেশটির নেতা হিসেবে প্রথমবার বক্তৃতা দেবেন।

লিজ ট্রাসের তার সামনে রয়েছে জ্বালানি বিল, অর্থনৈতিক মন্দা ও আগামী শীত নিয়ে দেশের ৬ কোটি ৭০ লাখ মানুষের ক্রমবর্ধমান অসন্তোষ ও উদ্বেগ। এই সমস্যাগুলো গত দুই মাস ধরে প্রবল হয়ে উঠেছিল। কিন্তু জনসনের পদত্যাগ ঘোষণার পর বড় নীতিগত সিদ্ধান্ত নেয়ার মতো কেউ ছিল না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন