মালয়েশিয়ায় প্রথম ওমিক্রন সংক্রমণ শনাক্ত

বণিক বার্তা অনলাইন

মালয়েশিয়ায় প্রথমবারের মত নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আক্রান্ত শনাক্ত হয়েছে। তবে দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, সিঙ্গাপুরের সাথে ভ্যাক্সিনেটেড ট্রাভেল লেনের (ভিটিএল) স্কিমের আওতায় টিকাগ্রহণকারীদের যাতায়াত চলবে। 

রয়টার্সের খবরে বলা হয়েছে, ১৯ বছর বয়সী এক তরুণীর শরীরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত করা হয়েছে। মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী খায়রি জামালুদ্দিন আজ শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, আক্রান্ত নারী ১৯ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে সিঙ্গাপুর হয়ে মালয়েশিয়া পৌঁছেন। ওই তরুণী পেরাক প্রদেশের ইপোহ শহরে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। 

মন্ত্রী জানান, ওমিক্রন আক্রান্ত শিক্ষার্থী কভিড-১৯ এর টিকার ডোজ সম্পন্ন করেছিলেন। তিনি ১০ দিনের কোয়ারেন্টাইন শেষে ২৯ নভেম্বর ছাড়াও পেয়েছিলেন। দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন শনাক্তের ব্যাপারে ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ঘোষণার পর বিদেশ ফেরত যাত্রীদের কর্তৃপক্ষ আবার কভিড পরীক্ষা করে।  এতে ওই শিক্ষার্থীর ওমিক্রন ধরা পড়ে। তবে তার সাথে যানবাহনে সঙ্গী হওয়া ৫ যাত্রী কভিড নেগেটিভ হয়েছেন। 

এদিকে ওমিক্রন আক্রান্ত শনাক্তের পরও সিঙ্গাপুরের সাথে বিমান যোগাযোগ এখনি বন্ধ করা হচ্ছে না। স্বাস্থ্যমন্ত্রী খায়রি জামালুদ্দিন জানান, ডাবল ডোজ টিকাগ্রহণকারীরা ভ্যাক্সিনেটেড ট্রাভেল লেনের (ভিটিএল) স্কিমের আওতায় দুদেশে যাতায়াত করতে পারবেন। 

এর আগে ভারতে শনাক্ত হয় নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আক্রান্ত ব্যক্তি। স্বাস্থ্যমন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সংবাদ মাধ্যমগুলো জানায়, গতকাল বৃহস্পতিবার কর্নাটক রাজ্যে দুজনের কভিডের নতুন ধরণ ওমিক্রন আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। আক্রান্ত দুজনই পুরুষ। একজনের বয়স ৪৬ বছর ও অপরজনের বয়স ৬৬ বছর।

এদিকে নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞাই মূল চাবিকাঠি নয় বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বের সব দেশের নিজস্ব স্বাস্থ্যসেবার সক্ষমতা বাড়াতে ও ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে টিকাকরণেরও আহ্বান জানিয়েছে সংস্থাটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন