রাশিয়া সফরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

বড় ধরনের কূটনৈতিক সম্পর্কোন্নয়নের আশায় রাশিয়া সফরে গিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুলাহিয়ান। আজ বুধবার তিনি মস্কো পৌঁছান। সফরে তিনি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সাথে বৈঠক করবেন। সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, রাশিয়ার আমন্ত্রণে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে প্রেসিডেন্ট রাইসির গুরুত্বপূর্ণ বার্তা নিয়ে গেছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী।

মস্কো পৌঁছে আমির আব্দুল্লাহিয়ান বলেন, রাশিয়া ও চীনের উপর ইরান নির্ভরশীল তা নয়। তবে কৌশলগত নিরাপত্তার স্বার্থে দুদেশের সহযোগিতার দরকার রয়েছে।

ইরানের রাষ্ট্রীয় প্রেস টিভির খবরে বলা হয়, দু’পক্ষের আলোচনায় সন্ত্রাসবাদ মোকাবেলা, মাদক পাচার রোধ এবং আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনার কথা রয়েছে। বলা হচ্ছে, উত্তেজনাপূর্ণ আফগানিস্তানসহ ককেশাস অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য এ সফরকে গুরুত্বপূর্ণ ভাবা হচ্ছে।

কিছুদিন আগে আজারবাইজান সীমান্তে ইরানের সেনাবাহিনী ও রেভ্যুলুশনারি গার্ড ব্যাপক সামরিক মহড়া দুদেশের মধে উত্তেজনা বাড়িয়ে দেয়। তার আগে গতবছর আর্মেনিয়া নিয়ে ৪৪ দিনের যুদ্ধে জড়ায় আজারবাইজান। ১৫ আগস্ট তালেবানরা কাবুল দখলের পর আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যেও নানা ধরণের উদ্বেগ ছড়ায়।   

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন