আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা ধোনির

ক্রীড়া ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি। তার অবসরের সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছে ভারতের সংবাদ সংস্থা পিটিআই। ধোনি নিজেও অবশ্য তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে অবসরের বিষয়টি নিশ্চিত করেছেন। যেখানে কিছু ছবির স্লাইড শো দিয়ে ধোনি লিখেন ‘ধন্যবাদ- ধন্যবাদ শুরু থেকে শেষ পর্যন্ত আপনাদের অনেক অনেক ভালোবাসা এবং সমর্থনের জন্য।’ সেখানেই নিজের অবসর গ্রহণের সিদ্ধান্তের কথা জানান তিনি।

ধোনির অবসর গ্রহণের মাধ্যমে ভারতীয় ক্রিকেটে একটি অধ্যায়ের সমাপ্তি ঘটল। সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে সর্বকালের সেরাদের একজন হওয়ার পাশাপাশি, ভারতের সবচেয়ে সফলতম অধিনায়কও তিনি। এমনকি আন্তর্জাতিক ক্রিকেটেও তার সাফল্য ঈর্ষণীয়। ধোনি একমাত্র ক্রিকেটার যিনি অধিনায়ক হিসেবে আইসিসির তিনটি ট্রফি হাতে তুলেছেন। যেখানে ২০১১ সালের বিশ্বকাপ ছাড়াও আছে টি ২০ বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফিও। তার অধীনেই ভারত আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান স্পর্শ করেছিল। 

৩৯ বছর বয়সী এই ক্রিকেটারের অবসর নিয়ে গুঞ্জন চলছিল ২০১৯ সালের বিশ্বকাপ শেষ হওয়ার পর থেকে। সে সময় তার অবসর নিয়ে জমে উঠেছিল নানামুখী বিতর্কও। অবশেষে আজ গ্লাভস খুলে রাখার সিদ্ধান্ত জানালেন তিনি। 

এদিকে ধোনির ইনস্টাগ্রাম পোস্টে নিশ্চিত করা না হলেও, ধরে নেয়া হচ্ছে এই অবসর কেবল আন্তর্জাতিক ক্রিকেট থেকে। আইপিএলে নিজের ক্যারিয়ার নিশ্চয় আরো কিছু  দিন টেনে নেবেন তিনি। 

টেস্ট ক্রিকেটকে আগেই বিদায় জানানো ধোনি ওয়ানডে খেলেছেন ৩৫০টি। ৫০ দশমিক ৫৭ গড়ে রান করেছেন ১০ হাজার ৭৭৩। যেখানে ৭৩ টি অর্ধশতকের পাশে আছে, ১০টি শতক। ২০১৯ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচটি ধোনির ক্যারিয়ারের শেষ ম্যাচ হয়ে থাকল। অবশ্য পরিসংখ্যান দিয়ে ধোনিকে মাপা যাবে না মোটেই। ভারতীয় ক্রিকেটে নতুন যুগের সূচনা হয়েছিল তার হাত ধরে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন