মৌলভীবাজারে সাফারি পার্ক নির্মাণের প্রভাব মূল্যায়নে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক

বণিক বার্তা ইলাস্ট্রেশন।

মৌলভীবাজারের লাঠিটিলা সংরক্ষিত বনে প্রস্তাবিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক (১ম পর্যায়) প্রকল্পের কারণে জীববৈচিত্র্যের ওপর প্রভাব নিরূপণে চার সদস্যের একটি কমিটি গঠন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

বুধবার (২১ আগস্ট) এ কমিটি গঠন করা হয়। সাবেক প্রধান বন সংরক্ষক ইসতিয়াক উদ্দিন আহমেদকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ, আরণ্যক ফাউন্ডেশনের সাবেক নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহমদ এবং বন অধিদপ্তরের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক ইমরান আহমেদ। ইমরান আহমেদ কমিটির সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

এই কমিটি প্রকল্প বাস্তবায়নের ফলে বন, বন্যপ্রাণী ও প্রাকৃতিক জীববৈচিত্র্যের ওপর কোনো নেতিবাচক প্রভাব পড়বে কিনা তা নিরূপণ করবে। এছাড়াও, লাঠিটিলা সংরক্ষিত বনের সংরক্ষণ বিষয়ে সুপারিশ প্রদান করবে। স্থানীয় ব্যক্তিদের সঙ্গে আলোচনা করে কমিটি চলতি বছরের ১৯ সেপ্টেম্বরের মধ্যে প্রতিবেদন জমা দেবে।

উল্লেখ্য, বন্যপ্রাণী বিশেষজ্ঞ ও পরিবেশবাদীদের আপত্তি উপেক্ষা করে প্রকল্পটি গত ৯ নভেম্বর ২০২৩ তারিখে একনেক সভায় শর্তসাপেক্ষে অনুমোদিত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন