শেখ হাসিনাকে বিচারের মধ্যে থাকতে হবে— পরিবেশ উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

ছবি— বণিক বার্তা।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, গণহত্যা, ফ্যাসিবাদী ব্যবস্থার মুখপাত্র, নির্যাতন ও নিপীড়নের জন্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিচারের মধ্যে থাকতে হবে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে উপদেষ্টা পরিষদের (কেবিনেট) বৈঠকে শেষে ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

রিজওয়ানা হাসান বলেন, শেখ হাসিনার প্রত্যাবর্তনের বিষয়ে আমাদের অবস্থান স্পষ্ট, গণহত্যার অভিযোগ বিচারের স্বার্থে, নির্যাতন-নিপীড়ন বিচারের স্বার্থে, সর্বোপরি একটা ফ্যাসিবাদী ব্যবস্থার মুখপাত্র হিসেবে বিচারের প্রক্রিয়ায় তাকে থাকতে হবে।

শেখ হাসিনাকে দেশে ফেরত পাঠানোর বিষয়ে ভারতের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের নেতিবাচক মন্তব্য প্রসঙ্গে তিনি বলেন, শেখ হাসিনার প্রত্যার্পণ নিয়ে ভারত যাই বলুক তাতে তার বিচারে কোনো প্রভাব পড়বে না। আমাদের লক্ষ্য বৈষম্যবিরোধী দেশ গঠন। যারা গণহত্যা করেছে, টাকা পাচার করেছে সবাইকে বিচারের আওতায় আনা হবে। তবে সেই প্রত্যার্পণ কোন প্রক্রিয়ায় হবে, দুই দেশের মধ্যে কীভাবে কথা হবে, সেগুলো পরের ব্যাপার। যখন আইনি প্রক্রিয়া শুরু হবে তখন এগুলো আমরা দেখব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন