আইডিআরএ ছাড়ার সাত দিনের মধ্যেই সাধারণ বীমার চেয়ারম্যান হলেন জয়নুল বারী

নিজস্ব প্রতিবেদক

ছবি— সংগৃহীত।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান পদ থেকে গত ৫ আগস্ট পদত্যাগ করেন মোহাম্মদ জয়নুল বারী। এর সাত দিনের মাথায় তাকে সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) তার নিয়োগের বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব আফছানা বিলকিস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাধারণ বীমা করপোরেশনের পরিচালনা পর্ষদের শূন্য পদে বীমা করপোরেশন আইন ২০১৯ এর ধারা ৯(১)(ক) অনুযায়ী অবসরপ্রাপ্ত সচিব মোহাম্মদ জয়নুল বারীকে সাধারণ বীমা করপোরেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে তার যোগদানের তারিখ থেকে ৩ বছরের জন্য নিয়োগ করা হলো।

এর আগে গত ৯ সেপ্টেম্বর সাধারণ বীমা করপোরেশনের তৎকালীন চেয়ারম্যান দুলাল কৃষ্ণ সাহা আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে পদত্যাগপত্র জমা দেন, যা আজ গ্রহণ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দেশে রাজনৈতিক পটপরিবর্তনের পর গত ২০ আগস্ট একদল বিক্ষোভকারী আইডিআরএ কার্যালয়ে হামলা ও ভাংচুর করার পাশাপাশি রাত পর্যন্ত সংস্থাটির শীর্ষ কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখে। এরপর থেকেই সংস্থাটির তৎকালীন চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী অফিসে আসছিলেন না। এ অবস্থায় গত ৩ সেপ্টেম্বর থেকে জয়নুল বারীর পদত্যাগের গুঞ্জন ছড়িয়ে পড়ে। এর মাঝে গত ৪ সেপ্টেম্বর তিনি অর্থ উপদেষ্টার সঙ্গে তার কার্যালয়ে দেখাও করেন। সেদিন তিনি বণিক বার্তাকে জানিয়েছিলেন, আইডিআরএ চেয়ারম্যান পদে আর থাকবেন না। এর একদিন পরেই তিনি পদত্যাগপত্র জমা দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন