সৌদি আরবে রফতানি শুল্ক বাতিল, কমছে আমদানি খরচ

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

রফতানি ও আমদানি খরচের ক্ষেত্রে নতুন সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। আগামী ৬ অক্টোবর থেকে দেশটি রফতানিসংক্রান্ত সব শুল্ক বাদ দিচ্ছে। একই সঙ্গে আমদানি পরিষেবায় ফি পণ্যের মূল্যের ন্যূনতম দশমিক ১৫ শতাংশে কমিয়ে আনবে। খবর আরব নিউজ।

বৈদেশিক বাণিজ্য ও ব্যবসায়িক কার্যক্রমকে আরো সহজ করতে সম্প্রতি এ ঘোষণা দিয়েছে সৌদি আরবের জাকাত, ট্যাক্স অ্যান্ড কাস্টমস অথরিটি (জেডএটিসিএ)। নতুন ফি কাঠামো অনুসারে, অনলাইন স্টোরের মাধ্যমে আসা ১ হাজার রিয়াল পর্যন্ত মূল্যের পণ্যের ক্ষেত্রে ১৫ রিয়াল বা ৪ ডলার চার্জ প্রযোজ্য হবে।

এর আগে প্রতি কনটেইনার আমদানি পণ্যে এক্স-রে বাবদ ১০০ রিয়াল, তথ্য বিনিময় পরিষেবায় ১০০ রিয়াল ও কাস্টমস ঘোষণার জন্য ২০ রিয়াল ফি অন্তর্ভুক্ত ছিল। সংশোধিত ব্যবস্থার অধীনে সর্বনিম্ন ১৫ রিয়াল ফিসহ সর্বোচ্চ আমদানি ফি ৫০০ রিয়ালে সীমাবদ্ধ থাকবে।

রফতানিকারক বিশেষ করে ছোট ও মাঝারি আকারের উদ্যোগের ওপর আর্থিক বোঝা কমাতে এবং প্রতিযোগিতা বাড়াতে এ নীতি সংস্কার বলে জানিয়েছে জেডএটিসিএ।

কর্তৃপক্ষ বলছে, হালনাগাদ ফি কাঠামো স্থল, সমুদ্র ও আকাশপথে পরিবহন ব্যয়কে কমিয়ে আনবে, যা বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রে সুবিধা বিস্তৃত করবে।

আরো বলা হচ্ছে, অনলাইন স্টোরের মাধ্যমে শিপমেন্টের জন্য ১৫ রিয়াল নির্দিষ্ট রেট প্রবর্তন ই-কমার্স ও ডিজিটাল বাণিজ্যকে এগিয়ে নিতে জেডএটিসিএর প্রতিশ্রুতিকে তুলে ধরে। এ পদক্ষেপ সৌদি আরবের ক্রমবর্ধমান ই-কমার্স খাতকে প্রসারিত করবে। এতে আন্তঃসীমান্ত অনলাইন শপিং খরচ কমবে ও বৈশ্বিক পণ্যে সৌদি ভোক্তাদের প্রবেশ আরো সহজ হবে।

সম্প্রতি সৌদি সরকারে উচ্চাভিলাষী ‘ভিশন ২০৩০’-এর সঙ্গে সামঞ্জস্য রেখে বাণিজ্য কার্যক্রমের উন্নয়ন উন্নত এবং দেশটির পরিকল্পিত অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সমর্থনের উদ্দেশ্যে একগুচ্ছ নতুন উদ্যোগের ঘোষণা দিয়েছে জেডএটিসিএ, যার অন্যতম সৌদি অথরাইজড ইকোনমিক অপারেটর প্রোগ্রাম। দ্রুত পণ্য প্রক্রিয়াকরণ, কম পরিদর্শন ও শুল্ক বন্দরে অগ্রাধিকার ভিত্তিতে হ্যান্ডলিংয়ে সাহায্য করে এ প্রোগ্রাম।

এছাড়া বাণিজ্যিক ব্যবস্থাকে ডিজিটাল রূপান্তরের দিকে অগ্রসর হওয়ার বড় পদক্ষেপ হিসেবে একক উইন্ডো চালু করেছে জেডএটিসিএ, যা এফএএসএএইচ নামে পরিচিত। এ প্লাটফর্ম বাণিজ্য-সম্পর্কিত সব কার্যক্রমকে একক ডিজিটাল ইন্টারফেসের অধীনে নিয়ে এসেছে। নথি জমা, অনুমোদন প্রক্রিয়া ও সহজে চালান ট্র্যাকিংয়ের সুবিধা দিচ্ছে এফএএসএএইচ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন