সপ্তাহে তিনদিন ছুটির কথা ভাবছে দুবাই

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

কর্মীদের ব্যক্তিগত ও কর্মজীবনে ভারসাম্য আনতে এবং বিদ্যুৎ ব্যবহার কমিয়ে আনার লক্ষ্যে কর্মঘণ্টা কমানোর পরিকল্পনা করছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই কর্তৃপক্ষ। এ লক্ষ্যে শনি ও রোববার সাপ্তাহিক ছুটির সঙ্গে অতিরিক্ত একদিন যোগ করার কথা ভাবা হচ্ছে। এর মধ্যে শুরু হয়েছে যাচাই-বাছাই প্রক্রিয়া। খবর অ্যারাবিয়ান বিজনেস।

প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, কিছু সরকারি বিভাগে কাজের সময় কমিয়ে আনা ও শুক্রবার ছুটির দিন হিসেবে যোগ করতে পরীক্ষামূলক প্রকল্প হাতে নিয়েছে দুবাই সরকার। অঞ্চলটির মানবসম্পদ বিভাগ ডিজিএইচআর গ্রীষ্মকালে কাজের সময় কমিয়ে আনতে ‘আওয়ার ফ্লেক্সিবল সামার’ নামে প্রকল্পটি গ্রহণ করেছে। 

প্রকল্পে অংশ নিচ্ছে সরকারের ১৫টি বিভাগ। কর্মঘণ্টা ৭ ঘণ্টায় নামিয়ে আনা এবং শুক্রবার কাজ বন্ধ রেখে কর্মস্থলের স্থিতিশীলতা বৃদ্ধিই প্রকল্পটির মূল লক্ষ্য। পাশাপাশি কর্মীদের কর্মক্ষমতা বাড়ানো ও তাদের জীবনযাত্রার মান উন্নয়ন করতে চায় ডিজিএইচআর। উদ্যোগটির মাধ্যমে কর্মীরা কাজ শেষে অবসর সময় কাটানোর জন্য বাড়তি সময় পাবেন এবং সরকারি দপ্তরগুলোয় বিদ্যুৎ ব্যবহার কমবে।

দুবাইকে বিশ্বের শীর্ষ শহরের একটিতে পরিণত করতে কর্তৃপক্ষ ‘দুবাই কোয়ালিটি অব লাইফ স্ট্র্যাটেজি ২০৩৩’ প্রকল্প গ্রহণ করেছে। বাড়তি ছুটির বিষয়টি এ লক্ষ্যের সঙ্গে সংগতিপূর্ণ বলে ভাবা হচ্ছে। কারণ ২০৩৩ সাল মেয়াদি ওই প্রকল্পের লক্ষ্য হলো জীবনযাত্রার মানোন্নয়ন করে দুবাইকে বৈশ্বিক গন্তব্যে পরিণত করা।

পরীক্ষামূলক প্রকল্পটির মেয়াদ থাকবে ১২ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। উদ্যোগটির মাধ্যমে কর্মীদের পেশা ও ব্যক্তিজীবনের মধ্যে আরো ভারসাম্য আনা হবে। এতে গ্রীষ্মের সময় কর্মীদের সামাজিক জীবন ও কর্মক্ষেত্রের সুরক্ষা বাড়বে, যা তাদের সুস্থতার ওপর ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। 

ডিজিএইচআরের মহাপরিচালক আব্দুল্লাহ আলী বিন জায়েদ আল ফালাসি বলেন, ‘ডিজিএইচআর “‍আওয়ার ফ্লেক্সিবল সামার” প্রকল্প চালু করতে যাচ্ছে—এ ঘোষণা দিতে পেরে আমরা আনন্দিত। সর্বোত্তম আন্তর্জাতিক অনুশীলন অনুসরণ করে সরকারি কর্মীদের কর্মজীবনের ভারসাম্য বজায় রেখে কাজের পরিবেশ তৈরি করা আমাদের দীর্ঘদিনের প্রচেষ্টা।’

তার মতে, কর্মঘণ্টা কমিয়ে আনার মাধ্যমে দুবাইয়ের উন্নয়নে স্মার্ট সমাধান ও উদ্ভাবনী নীতির বিকাশ আরো এগিয়ে যাবে, যা কর্তৃপক্ষের মানবসম্পদের ক্ষমতায়ন বিষয়ক দৃষ্টিভঙ্গিকে তুলে ধরবে। আব্দুল্লাহ আলী বিন জায়েদ আল ফালাসি বলেন, ‘কর্মীদের জীবনযাত্রার মানোন্নয়নের পাশাপাশি সরকারি সম্পদের টেকসই ব্যবহার এবং দুবাইকে বাসযোগ্য আদর্শ শহরে পরিণত করতে উদ্যোগটি নেয়া হয়েছে।’ 

প্রকল্প শুরু করার প্রস্তুতি হিসেবে ডিজিএইচআর বিভিন্ন সরকারি বিভাগের মতামত এবং গ্রীষ্মকালে কর্মঘণ্টা কমিয়ে আনতে জরিপ পরিচালনা করেছে। জরিপে প্রস্তাবটির পক্ষে সমর্থন পাওয়া গেছে। প্রকল্প বাস্তবায়নে সরকারের বিভাগগুলোর সঙ্গে যোগাযোগ, তাদের প্রতিক্রিয়া যাচাইসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে ডিজিএইচআর। এরপর নিয়মিতভাবে হালনাগাদ ফলাফল ও বিভিন্ন বিভাগের সুপারিশ যাচাই করে চূড়ান্ত মূল্যায়নের জন্য প্রতিবেদন তৈরি করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন