পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন সক্ষমতায় নতুন রেকর্ড

বণিক বার্তা ডেস্ক

এক দশকের মধ্যে ৩৯টি রিঅ্যাক্টর নির্মাণ করেছে চীন ছবি: রয়টার্স

পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে এক দশকে বিশ্বব্যাপী অন্তত ৭০টি চুল্লি স্থাপন করা হয়েছে। এর মধ্য দিয়ে বৈশ্বিক পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। নতুন করে স্থাপিত চুল্লিগুলোর প্রায় ৬০ শতাংশেরই অবস্থান চীন ও রাশিয়ায়। খবর নিক্কেই এশিয়া। 

অলাভজনক প্রতিষ্ঠান জাপান অ্যাটোমিক ইন্ডাস্ট্রিয়াল ফোরাম ও অন্যান্য সূত্রমতে, চলতি বছরের জুন নাগাদ বিশ্বে কার্যকর পারমাণবিক চুল্লির সংখ্যা ছিল ৪৩৬। সামগ্রিকভাবে এসব চুল্লি প্রায় ৪১৬ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম। ২০১৮ সালেও চুল্লি থেকে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ছিল ৪১৪ গিগাওয়াট। 

চীন, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও ভারতে এ বছরের জুন পর্যন্ত একটি করে নতুন পারমাণবিক চুল্লি চালু হয়েছে। এ চুল্লিগুলোর মোট ক্ষমতা ৪ দশমিক ৫৩ গিগাওয়াট। তবে একই সময়ের মধ্যে রাশিয়ায় একটি ১ গিগাওয়াট ক্ষমতার চুল্লি বন্ধ হয়েছে।

পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনে সক্ষমতা ও প্রযুক্তি উভয় দিক থেকে দ্রুত এগিয়ে যাচ্ছে চীন। এক দশকের মধ্যে চীন ৩৯টি চুল্লি নির্মাণ করেছে, যা দেশটির সক্ষমতা প্রায় চার গুণ বাড়িয়ে দিয়েছে। গত মে মাসে চীনের ৫৬তম পারমাণবিক চুল্লি হিসেবে স্বায়ত্তশাসিত অঞ্চল গুয়াংশি জুয়াংয়ে ফ্যাংচেংগ্যাং পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে চালু হয়েছে। বর্তমানে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনে যুক্তরাষ্ট্রের পর বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে চীন। এছাড়া উৎপাদনে থাকা পারমাণবিক চুল্লিের সংখ্যার ক্ষেত্রে দেশটি ফ্রান্সের সমান। 

অন্যদিকে পারমাণবিক চুল্লির সংখ্যার দিকে রাশিয়া ও জাপান এখন সমান। রাশিয়ার ৩৩টি চলমান চুল্লির মধ্যে নয়টিই গত ১০ বছরের মধ্যে চালু হয়েছে। প্রাকৃতিক গ্যাস রাশিয়ার অন্যতম প্রধান রফতানি পণ্য। আয় বাড়াতে দেশটি অভ্যন্তরীণ গ্যাস ব্যবহার কমিয়ে আনতে চায়। ফলে আরো বেশি পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনে জোর দিয়েছে তারা। রাশিয়ায় বর্তমানে আরো ১০টি চুল্লি নির্মাণাধীন আছে এবং ২০টির বেশি চুল্লি পরিকল্পনা পর্যায়ে রয়েছে। 

কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে আলোচনায় পারমাণবিক শক্তির বিষয়টি প্রায়ই নবায়নযোগ্য জ্বালানির আড়ালে চাপা পড়ে যায়। তবে সাম্প্রতিক সময়ে পারমাণবিক শক্তি শূন্য কার্বন নিঃসরণ করে বিদ্যুৎ উৎপাদনের একটি স্থিতিশীল উৎস হিসেবে আবারো গুরুত্ব পাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন