নিয়োগের তিন সপ্তাহ পরই স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে অপসারণ

নিজস্ব প্রতিবেদক

ছবি— প্রথম আলো।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. রোবেদ আমিনকে পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। একই সঙ্গে অতিরিক্ত দায়িত্ব হিসেবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. নাজমুল হোসেনকে দায়িত্ব পালন করতে বলা হয়েছে। আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক আদেশে বিষয়টি জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের অফিস আদেশে বলা হয়েছে, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নাজমুল হোসেন নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব পালন করবেন।

জানা যায়, চিকিৎসকদের এক অংশের বাধার মুখে অধ্যাপক রোবেদ আমিনকে সরিয়ে নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এর আগে গত ১৯ আগস্ট অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমকে সরিয়ে রোবেদ আমিনকে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক করা হয়। তবে সেক্ষেত্রেও বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সমর্থিত চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) রোবেদ আমিনকে প্রত্যাহারের দাবি করে। ড্যাবের অভিযোগ, রোবেদ আমিন ছাত্র-জনতার আন্দোলনের বিরোধিতা করেছেন। একই সঙ্গে তিনি অধিদপ্তরের অসংক্রমক রোগনিয়ন্ত্রণ কর্মসূচির (সিডিসি) লাইন ডিরেক্টর থাকার সময় অনিয়ম ও দুর্নীতি করেছেন। তবে অভিযোগগুলোর সত্যতা নেই বলে বণিক বার্তার কাছে মন্তব্য করেছেন রোবেদ আমিন।

উল্লেখ্য, রোবেদ আমিনকে নিয়োগ দেয়ার পর থেকে কার্যত স্বাস্থ্য অধিদপ্তর অবরুদ্ধ করে রাখেন এক দল চিকিৎসক। বিভিন্ন দাবি নিয়ে প্রতিদিনই তারা কোনো না কোনো কর্মসূচি চালান। এর ফলে রোবেদ আমিন নিজ বাসভবনে থেকেই মহাপরিচালকের দায়িত্ব পালন করে আসছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন