পোশাক রফতানিতে বিশ্বে প্রথম হওয়ার প্রত্যাশা ড. ইউনূসের

নিজস্ব প্রতিবেদক

ছবি— সংগৃহীত।

ব্যবসায়ীদের সামাজিক ব্যবসা করার আহ্বান জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেছেন, এটি এমন ব্যবসা যা নিজের টাকায় নিজে চলতে পারে। কিন্তু তা থেকে কোনো মুনাফা নেয়া যাবে না। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি। এছাড়া মতবিনিময় সভায় বাংলাদেশ পোশাক রফতানিতে বিশ্বে প্রথম অবস্থানে যাওয়ার প্রত্যাশাও ব্যক্ত করেন তিনি।

ড. ইউনূস বলেন, সামাজিক ব্যবসা পরিবেশ, শিক্ষাসহ যেকোনো বিষয়ের ওপর হতে পারে। এই ব্যবসা সফল হলে মূলধন উঠিয়ে নেয়া যায়। এরপর থেকে সেটি নিজে নিজেই চলতে পারবে। এছাড়া, এই ব্যবসার জন্য তহবিল গঠনের পরামর্শও দেন তিনি। সেই তহবিল থেকে সামাজিক ব্যবসা করতে ইচ্ছুক ব্যক্তিদের বিনিয়োগ করার কথাও বলেন তিনি।

তিনি আরো বলেন, বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় বড় পোশাক রফতানিকারক দেশ। পোশাক শিল্পের ওপর দিয়ে অনেক চড়াই উৎরাই গিয়েছে। তবুও এ শিল্প থেমে থাকেনি। শ্রমিক-মালিকদের মধ্যে সম্পর্কের উন্নয়ন করতে হবে। তা না করা গেলে সামনে এগুনো কঠিন হবে।

এ সময় আইএলও কনভেনশনে স্বাক্ষর করার ওপরও জোর দেন তিনি।

ড. ইউনূস বলেন, এ সুযোগ জাতির জীবনে বারবার আসে না। এটিকে যাতে হারিয়ে না ফেলি। সবাই মিলে নতুন বাংলাদেশ গড়বই। আর পচন নয়, সুস্থ-সবল জাতি হিসেবে দাঁড়াতে চাই। যেটুকু সময় রয়েছি, দলবদ্ধ হয়ে কাজ করথে চাই।

রাষ্ট্র সংস্কারের কাজ একা সরকারের ওপর না ছেড়ে দিয়ে নিজ নিজ জায়গা থেকে সবাইকে অংশ নেয়ারও আহ্বান জানান প্রধান উপদেষ্টা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন