এলপিজির দাম কেজিতে বাড়ল ৩১ পয়সা

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

দেশে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ভোক্তা পর্যায়ে কেজিপ্রতি ৩১ পয়সা বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এর আগে এপ্রিল, মে ও জুন—তিন মাস টানা কমেছিল এলপিজির দাম। গত মাসে কমেছিল ৩০ টাকা। নতুন দর গতকাল সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হয়েছে। 

গতকাল বেলা ৩টায় এক সংবাদ সম্মেলনে নতুন দর ঘোষণা করেন বিইআরসি চেয়ারম্যান মো. নূরুল আমিন। তিনি বলেন, ‘‌১২ কেজির এলপিজির দাম ১ হাজার ৩৬৩ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৩৬৬ টাকা নির্ধারণ করা হয়েছে। সাড়ে পাঁচ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ২ টাকা বেড়ে হয়েছে ৬২৭ টাকা।’

বিইআরসি চেয়ারম্যান জানান, প্রতি কেজি এলপিজির দাম ১১৩ টাকা ৫৫ পয়সা থেকে ৩১ পয়সা বাড়িয়ে ১১৩ টাকা ৮৬ পয়সা ঠিক করা হয়েছে। সে হিসাবে সাড়ে ১২ কেজির দাম পড়বে ১ হাজার ৪২৩ টাকা, ১৫ কেজির ১ হাজার ৭০৮, ১৬ কেজির ১ হাজার ৮২২ ও ১৮ কেজির দাম পড়বে ২ হাজার ৪৯ টাকা। এছাড়া ২০ কেজির দাম ২ হাজার ২৭৭ টাকা, ২২ কেজির ২ হাজার ৫০৫, ২৫ কেজির ২ হাজার ৮৪৭, ৩০ কেজির ৩ হাজার ৪১৬, ৩৩ কেজির ৩ হাজার ৭৫৭, ৩৫ কেজির ৩ হাজার ৯৮৫ ও ৪৫ কেজির এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ১২৪ টাকা। আর যানবাহনে ব্যবহৃত অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ৬২ টাকা ৭০ পয়সা, যা আগে ছিল ৬২ টাকা ৫৩ পয়সা।

জুনের মতো জুলাইয়েও এলপিজির কাঁচামাল প্রোপেন ও বিউটেনের গড় মূল্য প্রতি টন ৫৭০ দশমিক ২৫ ডলার নির্ধারণ করেছে সৌদি আরামকো। তবে টাকার কিছুটা অবমূল্যায়ন বিবেচনা করে দেশের বাজারে প্রতি কেজি এলপিজির দাম ৩১ পয়সা বাড়ানোর কথা জানিয়েছে বিইwআরসি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন