উত্তরা ব্যাংক এমডির শেয়ার কেনার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

তালিকাভুক্ত উত্তরা ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ রবিউল হোসেন ব্যাংকটির ৫০ হাজার শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। বিদ্যমান বাজারদরে ঢাকা স্টক একেচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ শেয়ার কিনবেন তিনি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

১৯৮৪ সালে পুঁজিবাজারে আসা উত্তরা ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ৮২৫ কোটি ৭৬ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৪৫২ কোটি ৩৫ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৮২ কোটি ৫৭ লাখ ৬০ হাজার ৭৪১। এর মধ্যে ৩০ দশমিক ৫৭ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩০ দশমিক শূন্য ১, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ৪১ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ৩৯ শতাংশ শেয়ার রয়েছে। 

উত্তরা ব্যাংকের পর্ষদ সর্বশেষ সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১৭ দশমিক ৫০ শতাংশ নগদ ও ১২ দশমিক ৫০ শতাংশ স্টক। আলোচ্য হিসাব বছরে ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৩২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৬৯ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩১ টাকা ৪ পয়সায়, আগের বছরের একই সময়ে যা ছিল ২৭ টাকা ৮৮ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ২৮ শতাংশ লভ্যাংশ দিয়েছে উত্তরা ব্যাংক। এর মধ্যে ১৪ শতাংশ নগদ ও ১৪ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৪ টাকা ২০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৪৫ পয়সা। ওই বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকের সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ৩১ টাকা ৭৯ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৮ টাকা ৮০ পয়সা। 

সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ২৮ শতাংশ লভ্যাংশ দিয়েছে উত্তরা ব্যাংক। এর মধ্যে ১৪ শতাংশ নগদ ও ১৪ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৩ টাকা ৪৫ পয়সা, যা আগের বছরে ছিল ৩ টাকা ৮০ পয়সা। 

ডিএসইতে গতকাল উত্তরা ব্যাংকের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ২০ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৮ টাকা ৮০ ও ২৭ টাকা ৮০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন