২০২৩ সাল

সিঙ্গাপুরে মজুরি বৃদ্ধির গতি ছিল মন্থর

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

২০২৩ সালে সিঙ্গাপুরে মজুরি বৃদ্ধি অব্যাহত থাকলেও তা আগের বছরের তুলনায় কিছুটা মন্থর ছিল। সিঙ্গাপুরের মিনিস্ট্রি অব ম্যানপাওয়ার (এমওএম) সম্প্রতি সম্পর্কিত একটি পরিসংখ্যান প্রতিবেদন প্রকাশ করেছে। খবর দ্য স্ট্রেইট টাইমস।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০২৩ সালে মোট মজুরি দশমিক শতাংশ বেড়েছে। এর আগে ২০২২ সালে মজুরি বৃদ্ধির হার ছিল দশমিক শতাংশ। দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে আসা এবং নিয়োগকর্তারা মুনাফা বজায় রাখাতে চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া এক্ষেত্রে প্রভাব রেখেছে। অবশ্য ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে মূল্যস্ফীতির চাপ কমা সত্ত্বেও সময়ে প্রকৃত মজুরি বৃদ্ধির হার দশমিক শতাংশে অপরিবর্তনীয় ছিল।

মিনিস্ট্রি অব ম্যানপাওয়ার প্রকাশিত পরিসংখ্যানটি সিঙ্গাপুরের নাগরিক স্থায়ী বাসিন্দাদের জন্য প্রযোজ্য। এতে এমন ব্যক্তিরাও অন্তর্ভুক্ত আছেন যারা কমপক্ষে এক বছরের জন্য কোনো নিয়োগদাতার আওতায় কাজ করেছেন এবং সিঙ্গাপুরের জাতীয় সঞ্চয় প্রকল্পের অংশ কেন্দ্রীয় প্রভিডেন্ট ফান্ডে অবদান রেখেছেন।

প্রতিটি শিল্প খাতে মজুরি বেড়েছে বিশেষ করে আবাসন রিয়েল এস্টেট পরিষেবা খাতে শতাংশ মজুরি বেড়েছে। এরই সঙ্গে আর্থিক পরিষেবা খাতে দশমিক শতাংশ মজুরি বেড়েছে। তবে ম্যানুফ্যাকচারিং খাতে মজুরি বৃদ্ধির গতি ধীর শতাংশে দাঁড়িয়েছে। খাতে ২০২২ সালে মজুরি বৃদ্ধির গতি ছিল দশমিক শতাংশ। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে শুধু প্রশাসনিক সহায়তা পরিষেবা খাতে উল্লেখযোগ্য হারে মজুরি বেড়েছে। এমওএমের প্রতিবেদনে প্রবৃদ্ধির কারণ হিসেবে প্রগতিশীল মজুরি মডেলের প্রভাবকে তুলে ধরা হয়েছে।

এমওএম বলছে, ২০২৩ সালে লাভজনক কোম্পানির অনুপাত ৮২ দশমিক শতাংশে থাকলেও কমসংখ্যক কোম্পানির মজুরি বেড়েছে। ২০২৩ সালে মাত্র ৬৫ দশমিক শতাংশ কোম্পানি মজুরি বাড়িয়েছে, যা ২০২২ সালে ছিল ৭২ দশমিক শতাংশ। বৃদ্ধির গড় মাত্রাও দশমিক থেকে দশমিক শতাংশে নেমে এসেছে।

এর বিপরীতে ২০২৩ সালে আরো বেশি কোম্পানি মজুরি কমিয়েছে। বেতন হ্রাসকারী ফার্মের হার ২০২২ সালে দশমিক থেকে বেড়ে দশমিক শতাংশ হয়েছে। এছাড়া গড় বেতন কাটার পরিমাণও দশমিক থেকে বেড়ে দশমিক শতাংশ হয়েছে।

মজুরি বৃদ্ধির ধীরগতি কর্মসংস্থানের সব ক্ষেত্রেই প্রভাব ফেললেও বেশি প্রভাব পড়েছে সিনিয়র ম্যানেজমেন্টের ওপর। তাদের মজুরি প্রবৃদ্ধি ২০২২ সালের দশমিক থেকে কমে ২০২৩ সালে দশমিক শতাংশে নেমে এসেছে। সিঙ্গাপুরের মিনিস্ট্রি অব ম্যানপাওয়ার বলেছে, দশমিক শতাংশ মজুরি প্রবৃদ্ধি ব্যবসা খাতে দেশটির বৃহত্তর অর্থনৈতিক চ্যালেঞ্জকে তুলে ধরেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন