যুক্তরাষ্ট্রে সুদহার

কারচুপির মামলা নিষ্পত্তিতে রাজি ১০ ব্যাংক

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

সুদহার কারচুপির মামলা নিষ্পত্তির ব্যাপারে রাজি হয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় ১০ ব্যাংক। এজন্য বিনিয়োগকারীদের ৪ কোটি ৬০ লাখ ডলার পরিশোধ করতে হবে প্রতিষ্ঠানগুলোকে। ১০ ব্যাংকের এ তালিকায় ব্যাংক অব আমেরিকা, গোল্ডম্যান স্যাকস ও জেপিমরগ্যান চেইজের মতো আর্থিক প্রতিষ্ঠানও রয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স গতকাল এক প্রতিবেদনে জানায়, বিনিয়োগকারীদের আইনজীবীরা বৃহস্পতিবার (২৭ জুন) ম্যানহাটন ফেডারেল আদালতে নিষ্পত্তির প্রাথমিক আবেদনপত্র জমা দেন। এটি এখন অনুমোদনের জন্য ডিস্ট্রিক্ট জজ পল ওয়েতকেনের কাছে পাঠানো হবে।

নিষ্পত্তিতে রাজি হওয়া অন্যান্য ব্যাংকের মধ্যে রয়েছে বার্কলেস, বিএনপি প্যারিবাস, সিটিগ্রুপ, ডয়েচে ব্যাংক, মরগান স্ট্যানলি, ন্যাটওয়েস্ট ও ইউবিএস। সুদহার কারচুপির অভিযোগে প্রায় আট বছর আগে এসব ব্যাংকের বিরুদ্ধে দেশজুড়ে মামলা দায়ের করেন বিনিয়োগকারীরা।

বাল্টিমোর শহরের বিনিয়োগকারীদের পাশাপাশি এ মামলায় বাদী হিসেবে রয়েছে শিকাগো, লস অ্যাঞ্জেলেস ও মিশিগানের একাধিক পেনশন তহবিল। মামলায় বলা হয়, ২০১৩-১৬ সালের মধ্যে উঠতি তিন প্রতিষ্ঠানকে বর্জনের অংশ হিসেবে অভিযুক্ত ১০টি ব্যাংক সুদহার কারচুপির মাধ্যমে সোয়াপ ট্রেডিংকে বিপর্যস্ত করে ফেলে। মামলায় আরো অভিযোগ করা হয়, সুদহার কারচুপির মাধ্যমে এসব ব্যাংক বিপুল অংকের আর্থিক মুনাফা অর্জন করে।

শুরু থেকেই এসব ব্যাংক দাবি করে আসছিল, তারা বিনিয়োগকারীদের সঙ্গে অন্যায় কিছু করেনি। এর মধ্যে ক্রেডিট সুইস (বর্তমানে ইউবিএস ব্যাংকে একীভূত) ২০২২ সালে আড়াই কোটি ডলার পরিশোধে রাজি হয়।

এ মামলায় এইচএসবিসি ব্যাংককেও বিবাদী হিসেবে অন্তর্ভুক্তির আবেদন জানানো হয়েছিল। তবে ২০১৭ সাল আদালত সে আবেদন খারিজ করে দেন। এছাড়া গত ডিসেম্বরে এ মামলাকে ‘ক্লাস অ্যাকশন’ (প্রতিনিধিত্বমূলক মামলা) হিসেবে মেনে নিতে অস্বীকৃতি জানান বিচারক ওয়েতকেনস। এতে এ মামলার ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছিল। 

কারণ যুক্তরাষ্ট্রে কোনো বিনিয়োগকারীর পক্ষে এ ধরনের মামলা চালানো প্রায় সময়ই ব্যয়বহুল হয়।

নিষ্পত্তির ব্যাপারে বিনিয়োগকারীদের আইনজীবীরা তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানাননি। তবে নিষ্পত্তিপত্রে তারা লিখেছেন, এ মীমাংসাকে ‘চমৎকার পুনরুদ্ধার’ হিসেবে মূল্যায়ন করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন