সূচকের সামান্য উত্থান

ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারে দরপতন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক গতকাল সামান্য ঊর্ধ্বমুখী হয়েছে। তবে এদিন ডিএসইতে ব্যাংক, বীমা আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারের দরপতন ঘটেছে। গতকাল ডিএসই সূত্রে তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, তালিকাভুক্ত ৩৬টি ব্যাংকের মধ্যে গতকাল দিন শেষে শেয়ারদর কমেছে ১১টির, বেড়েছে ১২টির আর অপরিবর্তিত ছিল ১৩টি ব্যাংকের। এদিন তালিকাভুক্ত ৫৮টি বীমা কোম্পানিটির মধ্যে দর কমেছে ৪১টির, বেড়েছে ১২টির অপরিবর্তিত ছিল পাঁচটির। আর্থিক প্রতিষ্ঠান খাতে তালিকাভুক্ত ২৩টি কোম্পানির মধ্যে ১১টির দর কমেছে, বেড়েছে পাঁচটির আর অপরিবর্তিত ছিল সাতটির শেয়ারদর।

বাজার বিশ্লেষণে দেখা যায়, লেনদেন শুরুর প্রথম আধা ঘণ্টায় ডিএসইএক্স সূচক ৫৬ পয়েন্ট বাড়তে দেখা যায়। সময় শেয়ার বিক্রির চাপ বেড়ে যাওয়ায় সূচক কমতে থাকে। এক পর্যায়ে ডিএসইর সূচক নেতিবাচক অবস্থানে চলে আসে। তবে লেনদেন শেষে ইতিবাচক ধারায় লেনদেন শেষ হয়েছে। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে হাজার ২৪৭ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল হাজার ২৪৪ পয়েন্ট। এছাড়া ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ গতকাল দিন শেষে পয়েন্ট বেড়ে হাজার ৮৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহ সূচক ডিএসইএস দিন শেষে সামান্য বেড়ে দাঁড়িয়েছে হাজার ১৪৭ পয়েন্টে।

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো ফার্মা, বীকন ফার্মা, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল ব্যাংক শাহজালাল ইসলামী ব্যাংকের শেয়ারের।

ডিএসইতে গতকাল ৪৮৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে হয়েছিল ৪৫৩ কোটি ৯৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে দশমিক শতাংশ। ডিএসইতে মোট ৩৯৮টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১১১টির, কমেছে ২৩২ কোম্পানির আর অপরিবর্তিত ছিল ৫৫ সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২১ দশমিক শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ দশমিক শতাংশ দখলে ছিল খাদ্য আনুষঙ্গিক খাত। দশমিক শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল ভ্রমণ খাত। মোট লেনদেনের দশমিক শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল বস্ত্র খাত।

ডিএসইতে গতকাল শেয়ারের ইতিবাচক রিটার্নে শীর্ষে ছিল পাট, কাগজ প্রকৌশল খাত। তিন খাতে ইতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে দশমিক , দশমিক দশমিক শতাংশ। এছাড়া নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল মিউচুয়াল ফান্ড, তথ্যপ্রযুক্তি সাধারণ বীমা খাত। এসব খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে দশমিক , দশমিক দশমিক শতাংশ।

অন্যদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ২২ পয়েন্ট বেড়ে হাজার ৯২১ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল হাজার ৯০০ পয়েন্ট। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৩৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৮২২ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৪ হাজার ৭৮৭ পয়েন্ট।

এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২০৩টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ৯৫টির আর অপরিবর্তিত ছিল ৩৩টির বাজারদর। গতকাল সিএসইতে ১০ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১২২ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন