স্মার্টফোনের নেটওয়ার্ক সমস্যায় করণীয়

বণিক বার্তা ডেস্ক

ছবি: ফ্রিপিক

স্মার্টফোনের নেটওয়ার্ক সমস্যা খুবই পরিচিত। দুর্বল নেটওয়ার্কের কারণে ঘনঘন কলড্রপ থেকে শুরু করে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার মতো ঘটনাও ঘটে থাকে। এসব সমস্যার বেশকিছু সমাধানও রয়েছে। সিনেট প্রকাশিত প্রতিবেদনে এ বিষয়ে তথ্য পাওয়া গেছে।

নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য প্রথমেই নিজের অবস্থান দেখতে হবে। বড় ধাতব কাঠামো বা দেয়ালের কাছে থাকলে নেটওয়ার্ক না থাকার সমস্যা তৈরি হতে পারে। কারণ এসব অবকাঠামো নেটওয়ার্কের অবাধ চলাচলে বাধা দেয়। এসব জায়গা থেকে সরে এলে সমস্যার সমাধান হবে। 

দ্বিতীয় ধাপে স্মার্টফোনে চার্জ আছে কিনা তা দেখে নিতে হবে। 

কম চার্জ থাকলে দ্রুত চার্জ দেয়ার ব্যবস্থা করতে হবে। মোবাইল নেটওয়ার্ক তরঙ্গ গ্রহণ, পাঠানো ও প্রক্রিয়াজাতের জন্য ভালো ব্যাটারি ব্যাকআপ বা চার্জ থাকা প্রয়োজন। নেটওয়ার্কের সমস্যা দূর করার জন্য একবার এয়ারপ্লেন মোড চালু করে বন্ধ করে দেয়া ভালো। এছাড়া সিম খুলে পুনরায় ডিভাইসে বসালেও নেটওয়ার্ক সমস্যার সমাধান হবে।

উপরোক্ত বিষয় ছাড়াও ডিভাইসের সেটিংসসহ নিয়মিত সফটওয়্যার আপডেট না দেয়া হলেও নেটওয়ার্ক সমস্যা হতে পারে। কেননা আপডেটের মাধ্যমে বিভিন্ন ত্রুটির সমাধান দেয়া হয়। কাজেই এমন কোনো আপডেট বাকি থাকলে তা করে ফেলুন।

আপডেটের পরও যদি কাজ না হয়, তখন ফোনের নেটওয়ার্ক সেটিংস রিসেট করে দেখতে হবে। এভাবেও যদি কাজ না হয় তাহলে সিম কোম্পানির সঙ্গে যোগাযোগ করে এ বিষয়ে জানাতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন