একাধিক নতুন ক্যামেরা সেন্সর উন্মোচন স্যামসাংয়ের

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

স্মার্টফোনের জন্য আইএসওসেলের নতুন তিনটি ক্যামেরা সেন্সর উন্মোচন করেছে স্যামসাং। এগুলো হলো আইএসওসেল জিএনজে, আইএসওসেল এইচপিনাইন এবং আইএসওসেল জেএনফাইভ। খবর গিজমোচায়না।

সংশ্লিষ্টদের তথ্যানুযায়ী, এসব সেন্সর খুব বেশি উন্নত না হলেও স্মার্টফোনের টেলিফটো ও আল্ট্রাওয়াইড ক্যামেরার জন্য বেশ কার্যকর। প্রযুক্তিবিশারদদের মতে, স্যামসাংসহ বিশ্বের বিভিন্ন কোম্পানি পরবর্তী সময়ে তাদের ডিভাইসে এ সেন্সরগুলো ব্যবহার করতে পারে।

আইএসওসেল জিএনজে মূলত একটি ৫০ মেগাপিক্সেলের সেন্সর। এতে ডুয়াল পিক্সেল অটোফোকাস ফিচার রয়েছে, যা দ্রুত সময়ের মধ্যে কম আলোতেও নির্ভুল ফোকাসিংয়ে সহায়তা করবে বলে দাবি কোম্পানির। এতে সেন্সর জুম সুবিধাও রয়েছে। ফলে জুম করে ছবি তুললেও রেজল্যুশন কমবে না। ছবির নয়েজ কমানোর জন্য এতে সিলিকন অক্সাইড ব্যবহার করা হয়েছে। এছাড়া এটি বিদ্যুৎসাশ্রয়ী।

আইএসওসেল এইচপিনাইন নতুন ২০০ মেগাপিক্সেলের একটি সেন্সর। আগের আইএসওসেল এইচপিথ্রির তুলনায় এটি ১২ শতাংশ বেশি আলো সংবেদনশীল এবং ১০ শতাংশ বেশি অটোফোকাস সুবিধাসম্পন্ন। মূল ও টেলিফটো ক্যামেরায় এ সেন্সর ব্যবহার করা যাবে। এইচপিনাইন উচ্চ সক্ষমতার মাইক্রোলেন্স ব্যবহার করে থাকে, যা ভালো ছবি তোলার ক্ষেত্রে পর্যাপ্ত আলো আরজিবি ফিল্টারে পাঠায়।

আইএসওসেল জেএনফাইভ একটি ৫০ মেগাপিক্সেলের সেন্সর। স্মার্টফোনে আল্ট্রাওয়াইড ক্যামেরায় এটি ব্যবহার করা যাবে। এটি উন্নত অটোফোকাস ও কালার ভ্যারিয়েশন সুবিধা দিয়ে থাকে। 

স্যামসাং ইলেকট্রনিকসের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং সিস্টেম এলএসআই সেন্সর বিজনেস টিমের সিটিও হিসেবে কাজ করছেন জেসুক লি। তিনি বলেন, ‘‌ইমেজ সেন্সর, মূল ও সাব ক্যামেরার পারফরম্যান্স বাড়ানো এখন আমাদের ব্যবসায়িক পরিকল্পনার নতুন অংশ।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন