বিধিমালা লঙ্ঘনের অভিযোগ

পারপ্লেক্সিটির বিরুদ্ধে তদন্ত শুরু অ্যামাজনের

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

অ্যামাজন ওয়েব সার্ভিসেসের সম্ভাব্য বিধিমালা লঙ্ঘনের বিষয়ে তদন্তের সম্মুখীন হয়েছে পারপ্লেক্সিটি এআই। পারপ্লেক্সিটি এআই হচ্ছে একটি এআইনির্ভর সার্চ ইঞ্জিন সার্ভিস। অভিযোগ রয়েছে সার্চ ইঞ্জিনটি ইন্টারনেট ওয়েবসাইটের ডাটা স্ক্র্যাপিং করছে। খবর টেকটাইমস।

ডাটা স্ক্র্যাপিং হলো কোনো ইন্টারনেটে থাকা যেকোনো ওয়েবসাইট থেকে কনটেন্ট তথ্য বের করার জন্য বট ব্যবহার করা। এর মাধ্যমে যেকোনো ওয়েবসাইট থেকে সব তথ্য সংগ্রহ করে তা স্প্রেডশিট ফাইলে কপি করে সংরক্ষণ করা যায়।

অভিযোগে বলা হয়, অনেক ওয়েবসাইট কনটেন্ট কপি হওয়া বন্ধে রোবটস এক্সক্লুশন প্রটোকল ব্যবহার করে। পারপ্লেক্সিটি এআই প্রটোকল এড়িয়ে তথ্য সংগ্রহ করছে।

অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) জানায়, গ্রাহকদের অবশ্যই নিয়মগুলো অনুসরণ করতে হবে। পারপ্লেক্সিটি এআই অ্যামাজন ওয়েব সার্ভিসেসের গ্রাহক। এডব্লিউএসের একজন মুখপাত্র প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ওয়্যার্ড ম্যাগাজিনকে পারপ্লেক্সিটি এআই নিয়ে চলমান তদন্তের বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে ওয়্যার্ড ম্যাগাজিন পারপ্লেক্সিটি ক্রলার ব্যবহারের বিষয়টি খুঁজে পেয়েছিল, যা রোবটস এক্সক্লুশন প্রটোকলকে বাইপাস করেছে।

ওয়্যার্ড ম্যাগাজিন বলেছে, পারপ্লেক্সিটি এআই হয়তো এমন কনটেন্ট নিচ্ছে যা তাদের করা উচিত নয়। ওয়্যার্ড ম্যাগাজিনসহ অন্যান্য বড় নিউজ সাইটগুলো তাদের ওয়েবসাইটে পারপ্লেক্সিটি বটের উপস্থিতি দেখেছে বলে দাবি জানিয়েছে।

২০২২ সালে ওপেনএআই মেটার সাবেক এআই গবেষকদের মাধ্যমে প্রতিষ্ঠিত হয় পারপ্লেক্সিটি এআই। খুব অল্প সময়ের মধ্যে এটি ব্যবহারকারী বিনিয়োগকারীদের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছে। তখন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের নেতৃত্বে পারপ্লেক্সিটি প্রায় কোটি ৪০ লাখ ডলার বিনিয়োগ অর্জন করে। প্লাটফর্মটির বর্তমান বাজারমূল্য ৩০০ কোটি ডলারের বেশি।  

পারপ্লেক্সিটি এআইয়ের সিইও অরবিন্দ শ্রীনিবাস বলেন, ‘ওয়্যার্ড ম্যাগাজিন তার কোম্পানি ইন্টারনেট কীভাবে কাজ করে তা বোঝেন না। এরপর ফাস্ট কোম্পানির সঙ্গে কথা বলার সময় অরবিন্দ শ্রীনিবাস জানান, যে আইপি অ্যাড্রেসটি কনডে ন্যাস্ট ওয়েবসাইট থেকে তথ্য নিয়েছিল তা পারপ্লেক্সিটির ছিল না। এটি অন্য একটি থার্ড পার্টি কোম্পানির ছিল। কোম্পানিটি পারপ্লেক্সিটিকে ওয়েব থেকে তথ্য পেতে সহায়তা করে। তবে শ্রীনিবাস প্রাইভেসি চুক্তির কারণে কোম্পানিটির নাম জানাননি।

পারপ্লেক্সিটি এআইয়ের মুখপাত্র সারা প্লাটনিক জানান, তারা অ্যামাজনের সব প্রশ্নের উত্তর দিয়েছেন। এছাড়া অ্যামাজনের চেকআপকে তারা স্বাভাবিক একটি প্রক্রিয়া হিসেবে দেখছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন