ইউটিউব প্রিমিয়ামে আসছে নতুন পাঁচ ফিচার

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

নতুন পাঁচটি ফিচার যুক্ত হতে যাচ্ছে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে। এর মধ্যে অন্তত তিনটি ফিচার প্রাথমিক পরীক্ষার জন্য উন্মুক্ত করা হবে। তবে এসব ফিচার শুধু প্লাটফর্মটির প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য আনা হচ্ছে বলে জানা গেছে। খবর টেকটাইমস।

অন্য প্লাটফর্মগুলোর মতো পরীক্ষামূলক ফিচারগুলো বেটা ভার্সনে উন্মুক্ত করার পরিবর্তে শুরুতে প্রিমিয়াম ব্যবহারকারীদের অভিজ্ঞতা নেয়ার সুযোগ দিচ্ছে ইউটিউব। সম্প্রতি এক ব্লগ পোস্টে ইউটিউবে প্রডাক্ট ম্যানেজার ডেভ ইউ নতুন ফিচারগুলোর বিষয়ে জানান। পাঁচটির মধ্যে দুটি স্ট্যাবল রিলিজ, অর্থাৎ ব্যবহারকারীরা এরই মধ্যে সেগুলো ব্যবহার করছেন। 

অন্যদিকে এর আগে ইউটিউবে কোনো ভিডিওর ডানে বা বামে ডাবল ক্লিক করলে ১০ সেকেন্ড স্কিপ করা যেত। এখন ডাবল ক্লিক করলে রিকমেন্ডেড অংশ থেকে ভিডিও চালু হবে। ইউটিউবের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহারকারীর তথ্যের ওপর নির্ভর করে রিকমেন্ডেড অংশ নির্ধারণ করবে। এছাড়া ব্যবহারকারীরা এখন থেকে ইউটিউব শর্টস ভিডিও পিকচার ইন পিকচার (পিআইপি) মোডে দেখতে পারবেন। 

অন্যদিকে পরীক্ষামূলক ফিচারগুলো ইউটিউব ওয়েবসাইটের মাধ্যমে ব্যবহার করা যাবে। প্লাটফর্মটিতে পরীক্ষামূলকভাবে স্মার্ট ডাউনলোডের ফিচার আনা হচ্ছে, যার মাধ্যমে ইউটিউব শর্টস অফলাইনে দেখা যাবে। এছাড়া ইউটিউবের কথোপকথনভিত্তিক এআই ফিচারও ফিরিয়ে আনা হচ্ছে। 

ইউটিউব প্রিমিয়াম মূলত কোনো বিজ্ঞাপন ছাড়াই যেকোনো ভিডিও দেখার সুযোগ দেয়। এতে ১০৮০ পিক্সেল রেজল্যুশনে ভিডিও স্ট্রিমিংয়ের সুবিধাও রয়েছে। ফলে বাড়তি বিটরেট পাওয়া যায়, যা ব্যবহারকারীকে আরো উন্নত অভিজ্ঞতা দিয়ে থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন