স্টিম ডেকে বিল্ট-ইন গেম রেকর্ডার চালু

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

গেম প্লে রেকর্ডিংয়ের জন্য বাজারে বিভিন্ন ধরনের সফটওয়্যার রয়েছে। তবে এবার গেমারদের সুবিধার্থে প্লাটফর্মে বিল্ট-ইন গেম রেকর্ডার চালু করেছে স্টিম। স্টিম ক্লায়েন্টেই এটি ব্যবহার করা যাবে। খবর এনগ্যাজেট।

মূলত বেটা ভার্সনে নিজস্ব গেম রেকর্ডার চালু করেছে ভালভ। স্টিম ডেকেও কাজ করবে এটি। ব্যবহারকারী চাইলে স্বয়ংক্রিয়ভাবে গেম খেলা শুরুর পর ব্যাকগ্রাউন্ডে রেকর্ড করা এবং যেকোনো বাটন নির্ধারণ করতে পারবে। এ বাটনে চাপ দিলে ভিডিও বা গেম রেকর্ডিং শুরু ও বন্ধ হবে। ব্যাকগ্রাউন্ডে চালু রাখার অপশন নির্বাচন করলে রেকর্ডেড ফাইল সংরক্ষণের জন্য আলাদা স্টোরেজ নির্বাচন করতে হবে। স্টোরেজ শেষ হয়ে গেলে আগের ফাইলের ওপর স্টিম নতুন করে রিরাইট করবে।

স্টিম ওভারলেতে রেকর্ড করা গেম ভিডিও দেখার সুবিধাও পাওয়া যাবে। এর মাধ্যমে যেকোনো লেভেলের ভিডিও দেখার মাধ্যমে সেটির ত্রুটি খুঁজে বের করা যাবে। গেমার বা ব্যবহারকারী চাইলে যেকোনো ফুটেজে মার্ক যুক্ত করতে পারবে, যাতে পরবর্তী সময়ে সেটি খুঁজে পাওয়া যায়। এছাড়া স্টিম ডেকের কম্পিউটার বা মোবাইল ভার্সন থেকে চাইলে যখন খুশি বন্ধুদের সঙ্গে ক্লিপ শেয়ার করা যাবে।

এক বিবৃতিতে ভালভ জানায়, নতুন ফিচারটি শুধু চালু থাকা গেম রেকর্ড করবে, এখানে ব্যবহারকারীর ডেস্কটপের কোনো ছবি ধারণ করা হবে না। এছাড়া স্টিমের বাইরে থাকা গেম রেকর্ডিংয়েও এটি ব্যবহার করা যাবে বলে জানা গেছে। বেটা ভার্সনে থাকায় এ মুহূর্তে কেউ ফিচারটি ব্যবহার করতে চাইলে বেটা প্রোগ্রামে যুক্ত হতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন