কম ওজনের এআর গ্লাস তৈরি করছে অ্যাপল

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

নতুন অগমেন্টেড রিয়ালিটি (এআর) গ্লাস তৈরিতে কাজ করছে অ্যাপল। এজন্য কোম্পানি থ্রিডি ডিসপ্লে প্রযুক্তি ও নিরাপত্তা ফিচারের পেটেন্ট আবেদনও করেছে। সম্প্রতি হালকা ওজনের একটি গ্লাস তৈরিতে হিঞ্জ মেকানিজমের তথ্যও পাওয়া গেছে। সূত্রের তথ্যানুযায়ী, দ্রুত সময়ের মধ্যে এ গ্লাস তৈরিতে কাজ করছে অ্যাপল টিম। খবর গিজচায়না।

প্রযুক্তিবিদদের মতে, হালকা ওজনের বহনযোগ্য এআর গ্লাস তৈরির ক্ষেত্রে সব ফিচারের কার্যকারিতা ও উন্নত অভিজ্ঞতা প্রদানের বিষয়টি গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে উল্লেখ্য বিষয় হচ্ছে অ্যাপলের ভিশন প্রো মূলত একটি ভার্চুয়াল রিয়ালিটি পণ্য, যেখানে উন্নত ক্যামেরার সঙ্গে কিছু সীমাবদ্ধতাও রয়েছে।

অ্যাপল নির্মিত স্মার্ট গ্লাসটি কবে নাগাদ প্রকাশ্যে আসবে সে বিষয়ে কোম্পানির পক্ষ থেকে কিছু জানানো হয়নি। তবে প্রযুক্তি খাতসংশ্লিষ্টদের তথ্যানুযায়ী, ২০২৬ বা ২৭ সাল নাগাদ পণ্যটি বাজারে প্রবেশ করতে পারে। প্রযুক্তিবিদ জানান, অগমেন্টেড রিয়ালিটি গ্লাসের মাধ্যমে মেটা ব্যবহারকারীদের যে অভিজ্ঞতা দিচ্ছে সেদিক থেকে অ্যাপল এখনো অনেক পিছিয়ে। 

বাজারসংশ্লিষ্টদের মতে, অ্যাপল যদি সাধারণ চশমার মতো কোনো এআর গ্লাস বাজারজাত করতে পারে তাহলে এটি এ খাতে নতুন অধ্যায়ের সূচনা করবে।

এর মাধ্যমে স্মার্টফোন ছাড়াই ব্যবহারকারীরা অনেক কিছু করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন