আইসিসি টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ ২০২৪

সুপার এইটে যুক্তরাষ্ট্র , পাকিস্তানের বিদায়

ক্রীড়া প্রতিবেদক

ছবি : সংগৃহীত
Default Image

সাবেক চ্যাম্পিয়ন ও গত আসরের রানার্সআপ পাকিস্তান নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিল। গতকাল ফ্লোরিডায় যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ডের মধ্যকার ম্যাচটি ভেজা আউটফিল্ডের কারণে ৩ ঘণ্টা বিলম্বিত হওয়ার পর বেলা সোয়া ১টার দিকে বৃষ্টি শুরু হলে আনুষ্ঠানিকভাবে পরিত্যক্ত হয়। এ ম্যাচ থেকে এক পয়েন্ট তুলে নিয়ে সুপার এইটে নাম লেখায় যুক্তরাষ্ট্র। ফলে পাকিস্তানের বিদায় নিশ্চিত হয়ে যায়।

‘এ’ গ্রুপ থেকে আগেই সুপার এইটে উঠেছে ভারত। তাদের সঙ্গী হলো যুক্তরাষ্ট্র। গ্রুপ পর্বে কানাডাকে হারিয়ে শুভসূচনা করা যুক্তরাষ্ট্র পরে পাকিস্তানকে হারিয়ে চমক দেখায়। ওই দুটি জয় আর বৃষ্টিভাগ্য তাদের তুলে নিল সুপার এইটে।

পাকিস্তানের আশা ছিল, গতকাল ম্যাচে হেরে যাবে যুক্তরাষ্ট্র এবং নিজেদের শেষ ম্যাচে তারা আয়ারল্যান্ডকে হারিয়ে সুপার এইটে জায়গা করে নেবে। সেটি অসম্ভবও ছিল না। তবে বেরসিক বৃষ্টি পাকিস্তানের আশা পূরণে বাধা হয়ে দাঁড়াল।

আজ এ মাঠে কানাডার বিপক্ষে খেলবে ভারত, পরদিন এখানেই পাকিস্তান খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। পাকিস্তানের জন্য ম্যাচটি রূপ নিল শুধুই আনুষ্ঠানিকতায়। তবে বৈরী আবহাওয়া ম্যাচ দুটি হতে দেবে কিনা, সেই সংশয় থাকছেই।  

এদিকে ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে গতকাল পাপুয়া নিউগিনিকে ৭ উইকেটে হারিয়ে ‘সি’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে জায়গা করে নিয়েছে এশিয়ান দল আফগানিস্তান। তাদের এই জয়ে ছিটকে গেল ২০২১ আসরের রানার্সআপ নিউজিল্যান্ড। 

নিউজিল্যান্ডের বিদায় নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের বড় অঘটনই। তারা বড় আসরের দল হিসেবে এরই মধ্যে খ্যাতি লাভ করেছে। ২০১৪ সালের পর যেকোনো ফরম্যাটের বিশ্বকাপে এই প্রথম সেমিফাইনালের আগে বিদায় নিল কিউইরা। তারা ২০১৫ ও ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে টানা দু’বার ফাইনাল খেলেছে। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে কিউইরা প্রতিবেশী অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়।

‘সি’ গ্রুপ থেকে আগেই সুপার এইটের টিকিট নিশ্চিত করেছে স্বাগতিক ও দু’বারের সাবেক বিশ্ব-চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। উল্লেখ্য, কিউইরা স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান উভয় দলের কাছেই হেরেছে। ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান উভয়ই তিনটি করে ম্যাচ জেতায় ছিটক যায় নিউজিল্যান্ড। কিউইরা বাকি দুটি ম্যাচ জিতলেও কোনো লাভ হবে না। 

আজ উগান্ডার বিপক্ষে ও ১৭ জুন পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের মিশন শেষ করবে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। সুপার এইটে দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে আটটি দল। ভারত, অস্ট্রেলিয়ার গ্রুপে (গ্রুপ-১) খেলবে আফগানিস্তান। গ্রুপের সম্ভাব্য চতুর্থ দল বাংলাদেশ। 

গতকাল ম্যাচে আগে ব্যাট করতে নেমে পেসম্যান ফজলহক ফারুকি (৩/১৬) ও নবীন-উল-হকের (২/৪) দুর্দান্ত বোলিংয়ের মুখে ১৯.৫ ওভারে ৯৫ রানে গুটিয়ে যায় পাপুয়া নিউগিনি। এরপর গুলবাদিন নায়েবের (৩৬ বলে ৪৯*) ব্যাটে ভর করে ১৫.১ ওভারেই জয় নিশ্চিত করে আফগানিস্তান। ১৮ জুন সকালে সেন্ট লুসিয়ায় মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন