ঈদুল আজহা ১৭ জুন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

বাংলাদেশে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় কোরবানির ঈদ উদযাপন করা হবে ১৭ জুন। গতকাল সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, ‘‌বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। শনিবার থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। আগামী ১৭ জুন সারা দেশে ঈদুল আজহা উদযাপিত হবে।’

১৭ জুন ঈদ হবে ধরে নিয়ে ১৬ থেকে ১৮ জুন কোরবানি ঈদের ছুটি নির্ধারণ করে রেখেছে সরকার। তবে তার আগে দুদিন শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি থাকায় টানা পাঁচদিন ছুটি পেতে যাচ্ছেন সরকারি চাকরিজীবীরা।

জিলহজ মাসের ১০ তারিখে বিশ্বের মুসলমানরা তাদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব কোরবানির ঈদ উদযাপন করেন। এ উৎসবে পশু কোরবানি দেয়া হয়, যার মধ্য দিয়ে নিজের ভেতরের কলুষতাকে বর্জন এবং সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভই ইসলামের শিক্ষা।

সৌদি আরবে বৃহস্পতিবার জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় ১৬ জুন সেদেশে কোরবানির ঈদ উদযাপন হবে, তার আগের দিন ১৫ জুন হবে হজ। সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে ঈদ উদযাপন হয়ে থাকে।

গতকাল ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীনের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসে। সভা চলাকালে গতকাল সন্ধ্যায় বাংলাদেশের আকাশে চাঁদ দেখার সংবাদ পাওয়া যায়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন