এপেক্স ফুটওয়্যারের জমির দাম বেড়েছে ৩.৫ গুণ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের কোম্পানি এপেক্স ফুটওয়্যার লিমিটেডের মালিকানাধীন জমির দাম পুনর্মূল্যায়নের পর সাড়ে তিন গুণের বেশি বেড়েছে। সম্প্রতি কোম্পানিটির পর্ষদ জমির পুনর্মূল্যায়নসংক্রান্ত প্রতিবেদন অনুমোদন করেছে। কোম্পানিটির ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে পুনর্মূল্যায়নটি করেছে মালেক সিদ্দিকী ওয়ালি চার্টার্ড অ্যাকাউন্টস। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, এপেক্স ফুটওয়্যারের সব জমির দাম ছিল ১৪৪ কোটি টাকা। পুনর্মূল্যায়নের পর এর মূল্য দাঁড়িয়েছে ৫১৩ কোটি টাকা। সে হিসেবে জমির দাম বেড়েছে ৩৬৮ কোটি টাকা বা ৩ দশমিক ৫৬ গুণ।

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) এপেক্স ফুটওয়্যারের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৩৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫ টাকা ৬২ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১৯ টাকা ৬ পয়সায়। 

সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের ৩৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে এপেক্স ফুটওয়্যারের ইপিএস হয়েছে ১২ টাকা ৮৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১০ টাকা ৬৪ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএনভিপিএস দাঁড়িয়েছে ২৩৯ টাকা ৬৪ পয়সায়।

কোম্পানিটির ঋণমান দীর্ঘমেয়াদে ‘‌ডাবল এ’ ও স্বল্পমেয়াদে ‘‌এসটি-থ্রি’। ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ৩০ সেপ্টেম্বর ২০২৩ ও রেটিং ঘোষণার দিন পর্যন্ত প্রাসঙ্গিক অন্যান্য পরিমাণগত ও গুণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)।

১৯৯৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এপেক্স ফুটওয়্যারের অনুমোদিত মূলধন ৫০ কোটি ও পরিশোধিত মূলধন ১৪ কোটি ৩০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ২৯১ কোটি ৫০ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৯৩ হাজার ১২৫। এর মধ্যে ৩১ দশমিক ২১ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে, ২৫ দশমিক ৩৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৪৩ দশমিক ৪০ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন