মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী

বণিক বার্তা ডেস্ক

ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল তিনি ঢাকা ত্যাগ করবেন। ফিরবেন আগামী সোমবার। প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার এম নজরুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। এম নজরুল ইসলামের বরাত দিয়ে বাসস জানায়, প্রধানমন্ত্রী আগামীকাল বেলা ১১টায় দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। তিনি নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদানের পর ১০ জুন দুপুরে দেশে ফিরবেন।

এর আগে বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে টেলিফোনে আলাপ হয় শেখ হাসিনার। ওই ফোনালাপে প্রধানমন্ত্রীকে শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেয়ার আমন্ত্রণ জানান নরেন্দ্র মোদি। শেখ হাসিনা তার আমন্ত্রণ গ্রহণ করেন।

আগামী রোববার সন্ধ্যায় টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নরেন্দ্র মোদির শপথ নেয়ার কথা ছিল শনিবার। কিন্তু একদিন পিছিয়ে রোববার করা হয়েছে।   

শেখ হাসিনা ছাড়াও দক্ষিণ এশিয়ার বেশ কয়েকজন নেতা মোদির শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছেন। এ তালিকায় রয়েছেন শ্রীলংকার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ও মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জুগনাথ। 

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে ৫৪৩ আসনের মধ্যে বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) জিতেছে ২৯৩টি। ২৩২ আসন পেয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া)। লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ২৭২ আসন। এনডিএ জোটগতভাবে এর চেয়ে বেশি আসন পেলেও এবার দল হিসেবে একক সংখ্যাগরিষ্ঠতা হারায় বিজেপি। তারা দল হিসেবে পেয়েছে ২৪০ আসন। ফলে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর আসনে বসতে এবার জোটের শরিকদের ওপর নির্ভর করতে হচ্ছে নরেন্দ্র মোদিকে। 

এরই মধ্যে মোদির নেতৃত্বে নতুন সরকার গঠনে একমত হয়েছেন এনডিএ নেতারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন