নির্বাচনে বিজেপির পারফরম্যান্স ধারণামাফিক না হওয়ার প্রভাব

শেয়ারবাজারে একদিনে ৩ লাখ কোটি রুপি মূলধন হারিয়েছে আদানি গ্রুপ

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের ভূমিধস বিজয়ের আভাস দিচ্ছিল এক্সিট পোলের ফলাফল। শেয়ারবাজারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত গৌতম আদানির আদানি গ্রুপের প্রতিষ্ঠানগুলোর শেয়ারদরও বাড়ছিল লাফিয়ে লাফিয়ে। তবে ফল ঘোষণা শুরুর পর থেকেই পরিস্থিতি বদলে গেছে। এতে দেখা যায়, নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট জয় পেলেও ফলাফল তাদের প্রত্যাশামাফিক হচ্ছে না। ফলে গতকাল সারা দিনে ভারতের শেয়ারবাজারে ব্যাপক ধসের মধ্য দিয়ে গেছে আদানি গ্রুপের প্রতিষ্ঠানগুলোর শেয়ারমূল্য। ইকোনমিক টাইমসে প্রকাশিত এক হিসাব অনুযায়ী, ভারতের শেয়ারবাজারে গতকাল আদানি গ্রুপের ১০ প্রতিষ্ঠানের বাজার মূলধন কমেছে প্রায় ৩ লাখ কোটি রুপি (গতকালের বিনিময় হার অনুযায়ী ৩ হাজার ৫০০ কোটি ডলারের বেশি)।

নগদ অর্থপ্রবাহ ও বিনিয়োগের রিটার্নের দিক থেকে গৌতম আদানির মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আদানি পোর্টস। আবার গতকাল এ প্রতিষ্ঠানেরই শেয়ারদরে পতনের হার ছিল সবচেয়ে বেশি। ভারতীয় শেয়ারবাজারে গতকাল আদানি পোর্টসের শেয়ারমূল্য কমেছে ২০ শতাংশ। আদানি এনার্জি সলিউশনসের শেয়ারদর কমেছে ১৯ দশমিক ৮০ শতাংশ। আদানি পাওয়ার ও অম্বুজা সিমেন্টের কমেছে যথাক্রমে ১৯ দশমিক ৭৬ ও ১৯ দশমিক ২০ শতাংশ। আদানি গ্রুপের ফ্ল্যাগশিপ প্রতিষ্ঠান আদানি এন্টারপ্রাইজের শেয়ারমূল্যে পতন হয়েছে ১৯ দশমিক ১৩ শতাংশ।

এছাড়া বাজারে আদানি টোটাল গ্যাসের শেয়ারদরে ১৮ দশমিক ৫৫ শতাংশ, আদানি গ্রিন এনার্জির ১৮ দশমিক ৩১, এনডিটিভির ১৫ দশমিক ৬৫, এসিসির ১৪ দশমিক ৪৯ ও আদানি উইলমারের শেয়ারদরে ৯ দশমিক ৮১ শতাংশ পতন হয়েছে।

আদানির প্রতিষ্ঠানগুলোর শেয়ারদরে ব্যাপক পতনের ধারাবাহিকতায় গতকাল ভারতের শেয়ারবাজার সূচকও ব্যাপক নিম্নমুখিতার মধ্য দিয়ে গেছে। গতকাল ৩০-শেয়ার বিএসই সেনসেক্সের পতন হয়েছে ৪ হাজার ১৩১ দশমিক ৪৪ পয়েন্ট বা ৫ দশমিক ৪০ শতাংশ। নিফটি সূচকের পতন হয়েছে ৫ দশমিক ৪৩ শতাংশ বা ১ হাজার ২৬৩ দশমিক ৩ শতাংশ। 

এর আগে গত সোমবার ভারতীয় শেয়ারবাজারে মূল্যবৃদ্ধির দিক থেকে আদানি গ্রুপের প্রতিষ্ঠানগুলোই এগিয়ে ছিল সবচেয়ে বেশি। ওইদিন বিভিন্ন এক্সিট পোলের ফলাফলে দেখা হয়, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ভারতের লোকসভা নির্বাচনে ৩৫০টিরও বেশি আসন পেয়ে ভূমিধস বিজয় পেতে যাচ্ছে। এর ধারাবাহিকতায় শেয়ারবাজারে প্রতিষ্ঠানগুলোর শেয়ারমূল্য ব্যাপক মাত্রায় বাড়তে শুরু করে। এর মধ্য দিয়ে গত বছরের শুরুতে হিন্ডেনবার্গ বিতর্কে আদানি গ্রুপের হারানো বাজার মূলধনের মোট ক্ষতিটুকু পুষিয়ে যায়। প্রায় ১৬ মাস পর ২০ লাখ কোটি রুপির মাইলফলকে ফিরে আসে আদানি গ্রুপের বাজার মূলধন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরে (ভারতে অর্থবছর হিসাব করা হয় এপ্রিল-মার্চ সময়সীমায়) আদানি গ্রুপের কর-পরবর্তী মুনাফা ৫৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩০ হাজার ৭৬৮ কোটি রুপিতে। কর, সুদ, অবচয় ও অ্যামোর্টাইজেশন-পূর্ববর্তী মুনাফা (ইবিআইটিডিএ) ৪০ শতাংশ বেড়ে হয়েছে ৬৬ হাজার কোটি রুপি।

অর্থবছর শেষে আদানি গ্রুপের প্রতিষ্ঠানগুলোর নিট আয় ছিল ২ লাখ ২০ হাজার কোটি রুপি, আগের অর্থবছরে যা ছিল ২ লাখ ৩০ হাজার কোটি রুপি। গত অর্থবছরে নিট ডেট ও ইবিআইটিডিএর (নিট ঋণ ও আয়) অনুপাত ৫ থেকে কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৩-এ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন