এয়ারলাইন রেটিংস ২০২৩

বিশ্বের শীর্ষ উড়োজাহাজ সংস্থা এয়ার নিউজিল্যান্ড

বণিক বার্তা ডেস্ক

শীর্ষ দশে রয়েছে কাতার এয়ারওয়েজ, ইতিহাদ এয়ারওয়েজ ও এমিরেটস ছবি: অ্যারাবিয়ান বিজনেস

বিশ্বের সেরা উড়োজাহাজ সংস্থার তালিকা করেছে এয়ারলাইন রেটিংস। এয়ারলাইনস র‍্যাংকিং-বিষয়ক ওয়েবসাইটটিতে শীর্ষে উঠে এসেছে নতুন একটি উড়োজাহাজ সংস্থা। টানা দুই বছর শীর্ষে থাকা কাতার এয়ারওয়েজকে হটিয়ে এবার প্রথম স্থান এয়ার নিউজিল্যান্ডের। খবর অ্যারাবিয়ান বিজনেস।

এভিয়েশন শিল্পের সেরাদের স্বীকৃতি দেয় এয়ারলাইন রেটিংস। পাশাপাশি কঠোর মূল্যায়নের মানদণ্ডের বিপরীতে তাদের উদ্ভাবন, রুট নেটওয়ার্ক ও নিরাপত্তা স্কোরের ওপর এয়ারলাইনসগুলোর র‍্যাংকিং ক্রম তৈরি করে। এবার শীর্ষে উঠে এল তুলনামূলক অপরিচিত মুখ এয়ার নিউজিল্যান্ড।

এয়ার নিউজিল্যান্ড তার নতুন বোয়িং বিমান ৭৮৭-গুলোয় ইকোনমি ক্লাসের যাত্রীদের জন্য কেবিনে বিছানা সুবিধা সংযোজন, যাত্রী পরিষেবা ও করোনা মহামারীর অভিঘাত থেকে দ্রুত পুনরুদ্ধারের কারণে প্রথম স্থানে রয়েছে।

এয়ারলাইন রেটিংস ডট কমের এডিটর-ইন-চিফ জিওফ্রে থমাস বলেন, ‘‌এয়ার নিউজিল্যান্ড ব্যবসার সব ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের প্রতিশ্রুতি নিয়ে অসামান্য পরিচালনা এবং বিমান চালনায় সেরা নির্বাহী দলগুলোর মধ্যে একটি, যা ধারাবাহিকভাবে এয়ারলাইনসের কৌশল এবং গ্রাহকের প্রতি প্রতিশ্রুতি অনুসারে সরবরাহ করছে।’

বিশ্বজুড়ে সব উড়োজাহাজ সংস্থার মতো এয়ার নিউজিল্যান্ডও মহামারী চলাকালীন এবং পরে, এমনকি চলতি বছর ঝড় ও ঘূর্ণিঝড়ের বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। ব্যবসায় বেশ ভালো করছে নিউজিল্যান্ডভিত্তিক এ উড়োজাহাজ সংস্থাটি।

অঞ্চল হিসেবে ভালো অবস্থান মধ্যপ্রাচ্যের উড়োজাহাজ সংস্থাগুলোর। শীর্ষ দশে জায়গা পেয়েছে কাতার এয়ারওয়েজ, ইতিহাদ এয়ারওয়েজ ও এমিরেটস। এয়ারলাইন রেটিংসের তালিকায় শীর্ষ ২৫-এ থাকা উড়োজাহাজ সংস্থাগুলো হচ্ছে এয়ার নিউজিল্যান্ড, কাতার এয়ারওয়েজ, ইতিহাদ এয়ারওয়েজ, কোরিয়ান এয়ার, সিঙ্গাপুর এয়ারলাইনস, কোয়ান্টাস, ভার্জিন অস্ট্রেলিয়া/ভার্জিন আটলান্টিক, ইভা এয়ার, ক্যাথে প্যাসিফিক, এমিরেটস, লুফথানসা/সুইস, এসএএস, ট্যাপ পর্তুগাল, অল নিপ্পন এয়ারওয়েজ, ডেল্টা, এয়ার কানাডা, ব্রিটিশ এয়ারওয়েজ, জেট ব্লু, জাপান এয়ারলাইনস, ভিয়েতনাম, টার্কিশ, হাওয়াইয়ান, কেএলএম, আলাস্কা ও ইউনাইটেড এয়ারলাইনস।

জিওফ্রে থমাস বলেন, ‘‌আমাদের মনোযোগ ছিল উড়োজাহাজ সংস্থার নেতৃত্বে যারা যাত্রীদের ভ্রমণ অভিজ্ঞতা উন্নয়নে উদ্ভাবনী পদক্ষেপ গ্রহণ করে। অবশ্যই এ মুহূর্তে এয়ারলাইনস শিল্প অভূতপূর্ব চাপের মধ্যে রয়েছে। কয়েক বছরের কভিড-১৯ মহামারীর অভিঘাত থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। পাশাপাশি ইউক্রেনে রুশ আগ্রাসনের কিছুটা প্রভাব রয়েছে এ খাতের পুনরুদ্ধারে।’

এয়ারলাইন রেটিংসে ইতিহাদ এয়ারওয়েজ পরপর দ্বিতীয় বছরের জন্য পরিবেশবান্ধব এয়ারলাইনস হিসেবে নির্বাচিত হয়েছে। এ পুরস্কার উদ্ভাবন এবং সহযোগিতার মাধ্যমে টেকসই বিমান চালনার প্রতি ইতিহাদের প্রতিশ্রুতি, সহযোগিতা ও পরিচালনার নিবেদনকে আবুধাবি থেকে বিশ্বের প্রতি পরিবর্তনের স্বীকৃতি দেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন